পুরো ডোজ টিকার পর মাস্ক খোলা যাবে, মার্কিন নির্দেশনা

Share the post

যুক্তরাষ্ট্রে টিকার দুই ডোজ নিলে মাস্ক না পরলেও চলবে বলে জানিয়েছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন- সিডিসি। টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীরা অন্য টিকা গ্রহীতাদের সঙ্গে এবং কিছু ক্ষেত্রে টিকা না নেয়াদের সঙ্গেও স্বাভাবিকভাবে সাক্ষাত করতে পারবেন বলে জানানো হয়েছে।

সিডিসি বলছে, ফাইজার–বায়োএনটেক ও মর্ডানার টিকার ক্ষেত্রে দুই ডোজ গ্রহণের পর এবং জনসনের টিকার ক্ষেত্রে একটি ডোজ গ্রহণের দুই সপ্তাহ পর গ্রহীতাকে সম্পূর্ণ সুরক্ষিত বিবেচনা করা যাবে।

এদিকে যুক্তরাষ্ট্রের পুরোদমে টিকা কর্মসূচি চলছে। গত রোববার পর্যন্ত ৯ কোটির বেশি ডোজ করোনার টিকা প্রয়োজন হয়েছে। এ ছাড়া সাড়ে ১১ কোটির বেশি টিকা ইতিমধ্যেই সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে। এরপর করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নতুন গাইডলাইন প্রকাশ করেছে সিডিসি।

গাইডলাইনে সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি আরো বলেন, টিকা গ্রহণকারী প্রবীণদের সঙ্গেও দেখা করতে পারবেন টিকা নেয়া স্বজনেরা। তাছাড়া যারা টিকা নিয়েছেন তারা পারস্পরিক দূরত্ব না মেনেই এক জায়গায় জড়ো হতে পারবেন বরে জানান তিনি। এছাড়াও পূর্ন টিকা গ্রহণকারীরা টিকা না নেয়াদের সাথে সাক্ষাৎ করতে পারবেন।

তবে যেকোন বড় ধরনের জমায়েত এড়িয়ে চলার কথা বলা হয়েছে। লক্ষণ দেখা না গেলে করোনা পরীক্ষা এবং কোয়ারেন্টিনও এড়িয়ে যেতে পারবেন। এছাড়া যারা ঝুঁকিপূর্ণ তাদের সঙ্গে সাক্ষাতের ক্ষেত্রে মাস্ক ব্যবহার করা । আর কোনো স্থানে একাধিক বাড়ি থেকে আসা মানুষ জড়ো হলে সেক্ষেত্রে মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

এরই মধ্যে দেশটিতে তিনটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে। এই তিনটি টিকা হলো, ফাইজার–বায়োএনটেকের তৈরি টিকা, মডার্নার টিকা ও জনসনের টিকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

ফরিদপুরে প্রতিমা ভাংচুরের অভিযোগে সন্দেহভাজন হিসেবে সঞ্জিত বিশ্বাস নামে এক ভারতীয় নাগরিককে গ্রেপ্তার

Share the post

Share the postসাজ্জাদ হোসেন সাজু(ফরিদপুর জেলা প্রতিনিধি) : ফরিদপুরের ভাঙ্গা বাজারের হরি মন্দির ও কালি মন্দিরে নির্মিতব্য প্রতিমা ভাংচুরের অভিযোগে সন্দেহভাজন হিসেবে সঞ্জিত বিশ্বাস (৪৫) নামে এক ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ।  সোমবার বিকেলে ফরিদপুর জেলা পুলিশের দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে ওই ভারতীয় নাগরিককে গ্রেপ্তারের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করা হয়। গ্রেপ্তার হওয়া সঞ্জিত বিশ্বাস ভারতের […]

ঝালকাঠিতে গরুচোর সন্দেহে গণপিটুনিতে যুবকের মৃত্যু

Share the post

Share the postমো. নাঈম হাসান ঈমন, ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির নলছিটিতে গরু চোর সন্দেহে গণপিটুনিতে রাজ্জাক খান (৩০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) ভোরে নলছিটি উপজেলার দপদপিয়া ইউনিয়নের কুমারখালীর পশ্চিম চর এলাকায় এ ঘটনা ঘটেছে। রাজ্জাক খান নলছিটি উপজেলার ভৈরবপাশা ইউনিয়নের ঢাপর গ্রামের শাহজাহান খানের ছেলে। পুলিশ সূত্রে জানা গেছে, ভোররাত ৪টার দিকে ট্রলার নিয়ে উপজেলার […]