বেলারুশিয়ান বিরোধী দলীয় নেতা সের্গেই টিখানভস্কি ১৮ বছরের কারাদণ্ড

Share the post

আর্ন্তজাতিক ডেক্স: বেলারুশিয়ান বিরোধী দলীয় নেতা সের্গেই টিখানভস্কি যিনি দেশটির প্রশাসক আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ সমাবেশ করেছিলেন তাকে ১৮ বছরের জন্য জেলে পাঠানো হয়েছে।

বেলারুশিয়ান বিরোধী দলীয় নেতা সের্গেই টিখানভস্কি যিনি দেশটির প্রশাসক আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ সমাবেশ করেছিলেন তাকে ১৮ বছরের জন্য জেলে পাঠানো হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি জানায়, সের্গেই টিখানভস্কিকে দাঙ্গা সংগঠিত করার জন্য দোষী সাব্যস্ত হয়েছে। বিবিসি জানিয়েছে, ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে লুকাশেঙ্কোকে বিরুদ্ধে নির্বাচনে দাঁড়িয়েছিলেন। তবে বিবিসি জানিয়েছে ভোটের আগে তাকে আটক করা হয়েছিল।

বিবিসি জানিয়েছে সের্গেই টিখানভস্কির স্ত্রী স্বেতলানা তিখানভস্কায়া জানান সের্গেই টিখানভস্কি ওই ভোটে বিজয়ী দাবি হয়েছিলেন। তবে লুকাশেঙ্কো সেই জয় ছিনিয়ে নিয়েছেন।স্বেতলানা তিখানভস্কায়া জানান নিরাপত্তার ভয়ে ভোটের পরের দিন তার সন্তানদের সাথে নির্বাসনে যেতে বাধ্য হন।

টিখানভস্কায়া একটি টুইটে লিখেছেন ” ক্যামেরা ট্রায়ালের মাধ্যমে রাজনৈতিক বন্দীদের বিচার করা হচ্ছে। তাদের প্রতি দমন-পীড়ন চালিয়ে যাওয়ার হচ্ছে। পুরো বিশ্ব দেখছে কি ঘটছে। তবে যাই হোক না কেন আমরা থামব না,”।

বেলারুশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেল্টা জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর গোমেলের একটি আদালতে এই রায় দেওয়া হয়। রাষ্ট্রীয় সংবাদপত্র সোভেটস্কায়া বেলারুশ জানিয়েছে টিখানভস্কির পাশাপাশি পাঁচ বিরোধী দলীয় ব্যক্তিদেরও বিচার করা হয়েছে। তাদের ১৪ থেকে ১৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এদের মধ্যে প্রবীণ রাজনীতিবিদ মিকোলা স্ট্যাটকেভিকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

যাদের কারাদণ্ড দেয়া হয়েছে তারা প্রত্যেকেই লুকাশেঙ্কোর নির্বাচনে জয়কে মেনে নেননি। সেই সঙ্গে এই নির্বাচনকে জালিয়াতির নির্বাচন বলে অভিহিত করেছিলেন। লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে বেলারুশ শাসন করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

K English Nest Canada স্কুলের পুরস্কার বিতরণী অনুষ্ঠান

Share the post

Share the postবাচ্চাদের Native Speaker এর মতো করে ইংরেজিতে কথা বলা শেখানোর জন্যে প্রথম ২০১৮ সালে গড়ে তুলেছিলাম Kids Club. সেই সময় বাচ্চা এবং অভিভাবকদের অসীম আগ্রহ, আমাকে উৎসাহিত করেছে এই ধারাকে অব্যাহত রাখতে। ২০২২ সালে কানাডা যাওয়ার পর এবং সেখানে স্কুলে কাজ করার মাধ্যমে Native Speaker এর মতো কথা বলার গুরুত্ব আরও বুঝতে পারলাম। […]

দেশবাসীকে দুই বছরের আয়ের হিসাব দিলেন জেলেনস্কি

Share the post

Share the post দুর্নীতির কারণে প্রায়ই সরকারি কর্মকর্তাদের বরখাস্ত করতে দেখা যায় ইউক্রেনে। এ ছাড়া জনপ্রতিনিধিরাও হন বরখাস্ত। এসব কারণে বারবার দুর্নীতির বিরুদ্ধে আওয়াজ তোলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এবার স্বচ্ছ তদন্তে জোর দিয়ে নিজের আয়ের হিসাব দিলেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, জেলেনস্কির দুই বছরের আয়ের তথ্য রোববার ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল ওয়েবসাইট থেকে প্রকাশ […]