মিয়ানমারে নিহত আরো এক অভ‌্যুত্থানবিরোধী

Share the post

মিয়ানমারের মান্দালেতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স। এদিকে মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে মিয়ানমারের ১ বিলিয়ন ডলার সরিয়ে নেয়ার চেষ্টা আটকে দেয়া হয়েছে। অন্যদিকে সামরিক বাহিনীর সহিংসতা বন্ধে চীনের সহযোগিতা চেয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া বিক্ষোভকারীদের নির্বিচারে হত্যার প্রতিবাদে মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে সরব দেশটির কূটনীতিকরা।

পয়লা ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পরপরই ৪ ফেব্রুয়ারি নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভে রক্ষিত এক বিলিয়ন ডলার সরিয়ে ফেলার চেষ্টা করে মিয়ানমারের সামরিক জান্তা। কিন্তু সেই চেষ্টাকে আটকে দেয় ফেডারেল ব্যাংক অফ নিউ ইয়র্ক। শুধুমাত্র মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অনুমতি দিলেই এই অর্থ দেয়া হবে জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ঝুঁকি কমাতেই সামরিক শাসকরা নিউ ইয়র্ক ফেড থেকে টাকা সরিয়ে ফেলার চেষ্টা করে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

এদিকে প্রথমে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রকাশ্যে বিশ্ববাসীকে সামরিক সরকারবিরোধী অবস্থান নেয়ার আহ্বান জানান মিয়ানমার রাষ্ট্রদূত। এবার বেসামরিক মানুষকে হত্যার প্রতিবাদে সেনা সরকারকে সর্বোচ্চ সংযম দেখানোর আহ্বান জানিয়েছে ওয়াশিংটনে দেশটির দূতাবাস। ওয়াশিংটনে মিয়ানমার দূতাবাস সামরিক সরকারের প্রতিনিধিত্ব করছে কিনা তা এখনও স্পষ্ট নয়। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মিয়ানমার দূতাবাসের এক কূটনীতিক পদত্যাগ করেছেন।

শুক্রবারও ইয়াঙ্গুনসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করছে গণতন্ত্র কামীরা। আন্দোলনে যোগ দিয়েছেন চিকিৎসকরাও। বিক্ষোভ দমনে আবারও রাবার বুলেট এবং স্টান গান ব্যবহার করেছে পুলিশ। আপস…

মিয়ানমারের সেনাবাহিনী নিয়ন্ত্রিত টেলিভিশন নেটওয়ার্কের পাঁচটি টিভি চ্যানেল সরিয়ে ফেলেছে ইউটিউব। গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিক্রিয়ায় তারা এ পদক্ষেপ নিয়েছে।

এদিকে সামরিক সরকারের আদেশ মানতে নারাজ মিয়ানমারের অন্তত ১৯ পুলিশ সদস্য বৃহস্পতিবার সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করে সেখানে আশ্রয় চেয়েছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]