সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র উদ্বোধনে কাল পায়রা যাচ্ছেন প্রধানমন্ত্রী

Share the post

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হচ্ছে ১,৩২০ মেগাওয়াট ক্ষমতার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। সোমবার সকালে সেখানে গিয়ে কেন্দ্রটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পায়রা বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছেন, আল্ট্রা সুপারসনিক পদ্ধতিতে সম্পূর্ণ পরিবেশবান্ধব এই বিদ্যুৎ কেন্দ্র।

দুই বছর পর সরাসরি কোনো উন্নয়ন প্রকল্প উদ্বোধন অনুষ্ঠান থেকে শতভাগ বিদ্যুতায়ন করার ঘোষণাও দেবেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ নেতারা বলেছেন, শতভাগ বিদ্যুতায়নের রাজনৈতিক ওয়াদা পূরণ করায় আওয়ামী লীগের প্রতি মানুষের আস্থা আরো বাড়বে।

২০২০ সাল থেকে কয়লা ভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ পাচ্ছে দেশের মানুষ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্প তথা দেশের সবচেয়ে বড় এই বিদ্যুৎ কেন্দ্রটি করোনার কারণে আটকে থাকলে সরাসরি নিজে এসে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছেন, গ্রীড লাইন নির্মাণ শেষ হলে এ দক্ষিণাঞ্চলের পাশাপাশি গোপালগঞ্জ ও ঢাকার আমিনবাজার সাব স্টেশন পায়রার উৎপাদিত বিদ্যুৎ পাবে।

প্রতিদিন ১৩ হাজার মেট্রিকটন কয়লা জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিদ্যুৎ কেন্দ্রটিতে। পরিবেশবাদীদের এ নিয়ে নানা ধরণের উদ্বেগ থাকলেও কর্মকর্তারা সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার হয়েছে। তাই পরিবেশ ও প্রতিবেশের কোনো ঝুঁকি নেই।

পরিবেশ সুরক্ষার জন্য জাহাজে করে আসা কয়লা ঢাকনা দেয়া বেল্টের মাধ্যমে কোল ডোমে এসে পৌছায়। তাই জ্বালানি হিসেবে ব্যবহার হলেও কয়লার দেখা পাওয়া যাবে না কেন্দ্রটিতে।

সোমবারের (২১ মার্চ) অনুষ্ঠান থেকে দেশের সব মানুষের কাছে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকার পূরণের ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী। যেটাকে আওয়ামী লীগের রাজনৈতিক বিজয় হিসেবে দেখছেন আওয়ামী লীগ নেতারা।

শতভাগ বিদ্যুতায়নের ওয়াদা পূরণ করতে বিচ্ছিন্ন দ্বীপে নদীর তলদেশ দিয়ে সাবমেরিন কেবলের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দেয়া হয়েছে। আর দেয়া হয়েছে বিনামূল্যের সোলার সিস্টেম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]