খাগড়াছড়িতে দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা

Share the post
আলমগীর হোসেন,খাগড়াছড়ি: বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে খাগড়াছড়িতে দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়েছে।রোববার (০৭ জুলাই ২০২৪ইং) সকাল থেকে খাগড়াছড়ি শ্রী শ্রী কেন্দ্রীয় জগন্নাথ মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা শেষ করে এবং তার পরবর্তীতে বেলা ৪টার দিকে খাগড়াছড়ি শাপলা চত্বর থেকে একটি বর্নাঢ্য রথযাত্রা বের হয়ে খাগড়াছড়ির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পরে লক্ষ্মী-নারায়ণ মন্দিরে এসে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা শেষ করে। এই শোভাযাত্রায় ৫ হাজারেরও অধিক সনাতন ধর্মালম্বীরা উপস্থিত ছিলেন।
দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আরতি কীর্তন, পূজা অর্চনাসহ নানা আয়োজন। প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়।
সনাতন ধর্মাবলম্বীদের মনে করেন, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর, তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়, জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে প্রতিবছরই বর্ণাঢ্য আয়োজনে রথযাত্রার আয়োজন করে সনাতন ধর্মাবলম্বীরা।
এবং আগামী ১৪ জুলাই ২০২৪ইং উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে বঙ্গবন্ধু টানেল

Share the post

Share the postনিউজ ডেস্ক , চট্টগ্রাম চট্টগ্রাম চেম্বারের গোলটেবিল বৈঠকে এফবিসিসিআই সভাপতি পরিপূর্ণ সুফল পেতে ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণে গুরুত্ব আজাদী প্রতিবেদন | রবিবার , ২২ অক্টোবর, ২০২৩  বঙ্গবন্ধু টানেল দেশের পূর্বাঞ্চল বিশেষ করে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর এবং ভারতের সেভেন সিস্টারস–এর মধ্যে সংযোগ হিসেবে কাজ করবে। উদ্বোধনের অপেক্ষায় থাকা বঙ্গবন্ধু টানেল নিয়ে গতকাল নগরীর আগ্রাবাদ […]

সীতাকুণ্ড প্রেস ক্লাব দ্বি-বার্ষিক নির্বাচনে ফোরকান সভাপতি কাইয়ূম চৌধুরী সাধারণ সম্পাদক নির্বাচিত

Share the post

Share the postচট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার সীতাকুণ্ড প্রেস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে (২০২৪-২০২৬ ইং) দৈনিক যুগান্তর’ র সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি সাংবাদিক এস এম ফোরকান আবু সভাপতি ও দৈনিক আমাদের সময় ‘ র সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি আব্দুল্লাহ আল   কাইয়ূম চৌধুরী সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।  সকালে সীতাকুণ্ড উপজেলার পৌরসভাস্থ্য সীতাকুণ্ড প্রেসক্লাবের নিজস্ব ভবনের হলরুমে এ […]