সন্দ্বীপে বিশ্ব জনসংখ্যা কর্মসূচী পালন করেছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর।

Share the post

মো ফায়েল খান,সন্দ্বীপ : “৮শ কোটির পৃথিবী সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রানবন্ত ভবিষ্যৎ গড়ি ” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে সন্দ্বীপে আইইএম ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ঢাকা কর্তৃক বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসুচী পালন করেছে। অনুষ্ঠান বাস্তবায়ন করেছেন সন্দ্বীপ উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়।অনুষ্ঠান সুচীর মধ্যে ছিলো রেলি,শান্তির প্রতিক কবুতর উন্মুক্ত করন,আলোচনা সভা ও সেরা কর্মকর্তা, কর্মচারীদের সন্মাননা ও সনদ প্রদান।

২১ জুলাই সকালে সন্দ্বীপ আব্দুল হাকিম পাবলিক অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার ভুমি মোঃ মঈন উদ্দিন। সভা সঞ্চালনা ও শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আব্দুল মতিন।

সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মাষ্টার শাহজাহান বিএ,বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফজলুল করিম,উপজেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল হক, ওসি তদন্ত মোঃ জাকির হোসেন প্রমুখ।

প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান বলেন এক সময় পরিবার পরিকল্পনার কথা বলতে গেলে কর্মীরা বিভিন্ন ভাবে নাজেহাল হতেন। বর্তমানে সকল ধর্মীয় ও সামাজিক কু-সংস্কারকে বাদ দিয়ে ধর্মীয় নেতারাও পরিবার পরিকল্পনা কর্মীদের সাদরে গ্রহন করেন। এবং সন্তান জন্মদানে অনেক চিন্তা করে ১ থেকে ২ এর অধিক সন্তান নেননা। তাই এখন জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রনে রয়েছে।

সভায় অন্যান্য বক্তারা বলেন দ্রুত বাড়ছে জনসংখ্যা, মারাত্মক হারে জনসংখ্যা বৃদ্ধি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর ফলে নষ্ট হচ্ছে স্থিতাবস্থাও। পাশাপাশি অবনতি হচ্ছে মহিলাদের স্বাস্থ্যেরও।পৃথিবীতে বর্তমানে ৮ বিলিয়ন মানুষ বাস করছেন। কিন্তু তাঁদের সবার সমান অধিকার এবং সুযোগ নেই।ফলে বহু মানুষ বিভিন্ন ভাবে বৈষম্য, হয়রানি এবং হিংসার সম্মুখীন হচ্ছে। অতিরিক্ত জনসংখ্যার কারণে বহু জায়গাতেই মানবাধিকারও খর্ব হয়। এই বিষয়টি সম্পর্কে সচেতনতা বাড়াতেই দিনটি পালন করা হয়।তাই আজকের এ দিবস উদযাপন খুবই অর্থবহ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]