নওগাঁয় বেগুন গাছে টমেটো চাষ করে সাড়া ফেলেছে: কৃষক ফারুক

Share the post
মির্জা তুষার আহমেদ,নওগাঁ: নওগাঁয় গ্রাফটিং (কাটিং কলম) পদ্ধতিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ করে সাড়া ফেলেছেন বদলাগাছী উপজেলার পাহাড়পুর (নয়ন-শহর) গ্রামের বাসিন্দা কৃষক মোঃ ফারুক হোসেন, টমেটো চাষ করে সফলতা পেয়েছেন। প্রতি কেজি টমেটো পাইকারি ১৩০টাকা কেজিতে বিক্রি করছেন। আধুনিক এ পদ্ধতিতে টমেটো চাষ করায় এলাকায় বেশ সারা পড়েছে। এ পদ্ধতিতে টমেটো চাষ দেখতে অনেকেই আগ্রহ প্রকাশ করছেন।
কৃষক ফারুক হোসেন বলেন, স্থানীয় এনজিও ‘মৌসুমি’ থেকে চারা ও পরামর্শ নিয়ে তিনি টমেটো চাষ শুরু করেছেন। ৭শতক জমিতে ১২ হাজার টাকা খরচ হয়েছে। এখন পর্যন্ত বিক্রি হয়েছে ১৫হাজার টাকার। জমিতে যে পরিমাণ টমেটো আছে তা ২০-২২ হাজার টাকায় বিক্রি হবে। খরচ বাদে ৭শতক জমি থেকে ২৫ হাজার টাকা লাভ হবে বলে তিনি জানান। মৌসুমী কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, পিকেএসএফ-এর আর্থিক ও কারিগরি সহায়তায় সমন্বিত কৃষি ইউনিট স্থানীয় উন্নয়ন সংস্থা ‘মৌসুমি’ বেগুন গাছে টমেটো চাষ এই পদ্ধতি বাস্তবায়ন করছে। ৭শতক জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ করতে ১২হাজার টাকা খরচ হয়েছে। তবে পরের বছর ব্যয় কমে যাবে। এই পদ্ধতিতে টমেটো চাষে বাঁশ ও পলিথিন দিয়ে ছাউনি ও বেড়া তৈরি করতে হয়। সাধারণত শীতকালীন টমেটো চাষে এগুলো লাগে না। গাছে ফুল এলে দুই দিন পর পর হরমোন ছিটাতে হয়। এ পদ্ধতিতে ঢলে পড়া রোগ হয় না এবং সার ও কীটনাশক খরচ কম লাগে। তবে দ্বিতীয় বছর ছাউনি দেওয়ার জন্য বাঁশ কিনতে হয় না এবং বেড়া দিতে হয় না। তিনি বলেন, মূলত আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে আমরা কৃষকদের উদ্বুদ্ধ করে আসছি। কৃষকরা যেন কম সময়ে, কম পরিশ্রমে ও স্বল্প খরচে বেশি লাভ করতে পারে সেই লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। আগামীতে এই পদ্ধতিতে টমেটো চাষ ব্যাপকভাবে হবে সেই লক্ষে আমরা কাজ করে যাচ্ছি।
বদলগাছী উপজেলার কৃষি কর্মকর্তা সাবাব ফারহান বলেন, কয়েক বছর আগেও এলাকার কৃষকরা বেগুন গাছে টমেটো টমেটো চাষ করা যায়, তা জানতেন না। এই চাষ পদ্ধতি সহজ ও ফলন ভালো হয় এবং রোগবালাই কম হয়। এই টমেটো দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে এই টমেটো চাষের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। কৃষকদের কৃষি বিভাগ থেকে সার্বিক সহযোগিতা প্রদান করা হচ্ছে। তিনি বলেন, বদলগাছী উপজেলায় স্থানীয় এনজিও ‘মৌসুমি’ প্রথম কৃষকদের মাঝে এই টমেটো চাষ শুরু করেছে। তারা চারা, উপকরণ ও পরামর্শ প্রদান করছে। আগামীতে ব্যাপক ভাবে এই এলাকায় কৃষকরা গ্রাফটিং (কাটিং কলম) পদ্ধতিতে টমেটো চাষ শুরু করবেন বলে তিনি জানান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদে শিক্ষক শিক্ষার্থী অভিভাবকদের মানববন্ধন

Share the post

Share the postচাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ইয়াসিন আরাফাত: চাঁপাইনবাবগঞ্জে গোবরাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করায় এর প্রতিবাদ জানিয়ে ও পূর্বের নাম পুর্নবহালের দাবিতে মানববন্ধন করেছে প্রতিষ্ঠানটির বর্তমান ও সাবেক শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী। বুধবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় সদর উপজেলার গোবরাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এই মানববন্ধনের আয়োজন করে গোবরাতলা গ্রামবাসী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী […]

ফের অগ্নিকাণ্ড ইবির খালেদা জিয়া হলে

Share the post

Share the postইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) খালেদা জিয়া হলে আবারও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। হল ডাইনিং এর রান্নাঘরে গ্যাস সিলেন্ডার থেকে এই আগুনের সূত্রপাত হয়। তবে এতে বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৫ টার দিকে খালেদা জিয়া হলের রান্নাঘরে এ ঘটনা ঘটে। ফলে ছাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে […]