ঢাকায় এবারও হচ্ছে না কুমারী পূজা

Share the post

শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী আজ। পঞ্জিকা অনুযায়ী, সকাল ৭টার দিকে দেবী দুর্গার মহাঅষ্টমী বিহিত পূজা শুরু হয়। তবে, এ বছর করোনা ভাইরাসের কারণে ঢাকায় হচ্ছে না কুমারী পূজা। গত বছরও করোনার সংক্রমণ বিবেচনায় এ পূজা হয়নি।রামকৃষ্ণ মঠ ও মিশনসহ কয়েকটি স্থানে প্রতিবছর কুমারী পূজা অনুষ্ঠিত হয়। পূজা শেষে দেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন ভক্তরা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি জানান, ঢাকায় কুমারী পূজায় ১০-১২ হাজার মানুষের সমাগম ঘটে। স্বাস্থ্যবিধি মানা খুব কঠিন; করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি বিবেচনায় ঢাকায় কোথাও কুমারী পূজা হচ্ছে না।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, এবার শুধু ঢাকার বাইরে যশোর রামকৃষ্ণ মঠে কুমারী পূজার আয়োজন হয়েছে।

সাধক রামকৃষ্ণ পরমহংসদেব বহু বছর আগে নিজের স্ত্রী সারদা দেবীকে মাতৃজ্ঞানে যে পূজা করেছিলেন, তারই ধারাবাহিকতায় ভারতীয় উপমহাদেশের রামকৃষ্ণ মিশন ও মঠগুলোতে কুমারী পূজার আয়োজন করা হয়।

আগামীকাল বৃহস্পতিবার দুর্গাপূজার মহানবমী। এরপর ১৫ অক্টোবর হবে দশমী। সেদিন দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে ৫ দিনের উৎসব।

মঙ্গলবার মহাসপ্তমীতে মণ্ডপে মণ্ডপে ত্রিনয়নী দেবী দুর্গার চরণে অঞ্জলি দেন ভক্তরা। নিরোগ পৃথিবী আর সব মানুষের কল্যাণের প্রার্থনা করেন সনাতন ধর্মাবলম্বীরা।এবার দেশজুড়ে মোট ৩২ হাজার ১১৭ মণ্ডপে হচ্ছে দুর্গাপূজা। করোনা সংক্রমণ রোধে মণ্ডপে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে তৎপর আছেন র্যা ব-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

K English Nest Canada স্কুলের পুরস্কার বিতরণী অনুষ্ঠান

Share the post

Share the postবাচ্চাদের Native Speaker এর মতো করে ইংরেজিতে কথা বলা শেখানোর জন্যে প্রথম ২০১৮ সালে গড়ে তুলেছিলাম Kids Club. সেই সময় বাচ্চা এবং অভিভাবকদের অসীম আগ্রহ, আমাকে উৎসাহিত করেছে এই ধারাকে অব্যাহত রাখতে। ২০২২ সালে কানাডা যাওয়ার পর এবং সেখানে স্কুলে কাজ করার মাধ্যমে Native Speaker এর মতো কথা বলার গুরুত্ব আরও বুঝতে পারলাম। […]

চলছে ভোট-অনিয়মে স্থগিত গাইবান্ধা-৫ আসনে

Share the post

Share the postগাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে। সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।অনিয়মের কারণে গত বছরের ১২ অক্টোবর স্থগিত হওয়ার পর দ্বিতীয়বারের মতো ভোট হচ্ছে এই আসনে। ১৪৫টি কেন্দ্র পর্যবেক্ষণে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা। এসব কেন্দ্র সিসিটিভি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে কেন্দ্রীয়ভাবে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ প্রার্থী। তাদের […]