খালেদা জিয়ার প্রতি যথেষ্ট মানবতা দেখিয়েছি : প্রধানমন্ত্রী

Share the post

মানবিক কারণে খালেদা জিয়াকে কারাগার থেকে বাসায় থাকতে দেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকেলে গণভবনে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়ার প্রতি আমি যথেষ্ট মানবতা দেখিয়েছি। তাকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানো আইনি বিষয়।

সম্প্রতি স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখান থেকে যুক্তরাজ্য ও ফ্রান্স সফর করেন তিনি। এ নিয়ে গণভবনে সংবাদ সম্মেলন ডাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এ সময় খালেদা জিয়ার বিদেশ যাওয়ার আবেদন নিয়ে প্রশ্ন করা হয় প্রধানমন্ত্রীকে। জবাবে তিনি বলেন, খালেদা জিয়াকে কারাগার থেকে বাসায় থাকতে দেয়া হয়েছে এবং চিকিৎসার সুবিধাও দেয়া হয়েছে।

শেখ হাসিনা বলেন, খালেদা জিয়াকে যে কারাগার থেকে বাসায় থাকতে দিয়েছি, চিকিৎসা করতে দিয়েছি এটাই কি বেশি না? আপনাকে যদি কেউ হত্যা করার চেষ্টা করত আপনি কি তাকে গলায় ফুলের মালা দিয়ে নিয়ে আসতেন? বা আপনার পরিবারকে যদি কেউ হত্যা করতে সেই হত্যাকারীদের বিচার না করে বিভিন্ন দূতাবাসে চাকরি দিত তাদের জন্য আপনি কী করতেন?

প্রধানমন্ত্রী আরো বলেন, ছিয়ানব্বাই সালের ১৫ ফেব্রুয়ারি ইলেকশনে হত্যাকারীকে পার্লামেন্টে বসানো। যেখানে আমি বিরোধীদলীয় নেতা ছিলাম সেখানে বসানো হলো কর্নেল রশীদকে। কে করেছিল? খালেদা জিয়া। খায়রুজ্জামান আসামি, তার মামলার রায় হবে। চাকরি নাই। খালেদা জিয়া ক্ষমতায় এসে সেই আসামিকে চাকরি দিলেন ফরেন মিনিস্ট্রিতে। অ্যাম্বাসেডর করে পাঠালেন। পাশা একজন খুনি। সে সেনাবাহিনীর অফিসার ছিল। মারা গেছে। ক্ষমতায় এসে মৃত ব্যক্তিকে প্রমোশন দিয়ে তার অবসর ভাতা-টাতা সব দিয়ে দিল। আর গ্রেনেড হামলার পর বলে দিল কী! আমি ভ্যানিটি ব্যাগে করে গ্রেনেড নিয়ে গিয়ে আত্মহত্যা করতে নিজেই নিজেকে গ্রেনেড মেরেছিলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, কোটালিপাড়ায় বোমা যখন পোঁতে তার আগে তার (খালেদা জিয়া) বক্তৃতা কী ছিল- শেখ হাসিনা প্রধানমন্ত্রী তো দূরের কথা বিরোধীদলীয় নেতাও হতে পারবেন না। বলেছিল কারণ মরেই তো যাব। কিন্তু রাখে আল্লাহ মারে কে! এতোকিছুর পরেও খালেদা জিয়ার প্রতি দয়া দেখাতে আপনারা বলেন! কেউ এই প্রশ্ন করলে আমার মনে হয় আপনাদের একটু লজ্জা হওয়া উচিত- এই কথাটা অন্তত আমাকে বলার। যারা আমার বাপ-মা, ভাই-বোন এমনকি আমার ছোট রাসেলকে পর্যন্ত হত্যা করিয়েছে। তারপরেও আমরা অমানুষ না। অমানুষ না দেখেই আমার এক্সিকিউটিভ অথোরিটি আমার হাতে যতোটুকু আছে ততটুকু দিয়েই তাকে বাসায় থাকার, চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছি। বাকিটা আইনগত ব্যাপার।

সংবাদ সম্মেলনে তিনি হুঁশিয়ারি দেন, ইউপি নির্বাচনে কেউ দলীয় সিদ্ধান্তের বাইরে গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। সহিংসতাকারীদেরও ছাড় দেয়া হবে না।

এ সময় ইউপি নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও সহিংসতা নিয়েও প্রশ্ন আসে। তিনি হুঁশিয়ার করে বলেন, জয়ী হলেও বিদ্রোহী প্রার্থীদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে। সহিংসতায় জড়িতদেরও বিচারের আওতায় আনা হবে।

কার্বন নিঃসরণের ক্ষতিকর প্রভাব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এখন থেকে অনুমোদন দেয়া হবে পরিবেশবান্ধব কলকারখানা ও উন্নয়ন প্রকল্প।

প্রধানমন্ত্রীর বিদেশে সফরের সময় দাম বাড়ে ডিজেল-কেরোসিনের। বাড়ানো হয় বাস-ট্রাকসহ সব পরিবহনের ভাড়া। এ বিষয়ে প্রশ্ন করা হলে, প্রধানমন্ত্রী বলেন, জ্বালানিসহ বিভিন্ন খাতে ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে সরকার।বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ বলে গ্লাসগো সম্মেলনে তুলে ধার হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। জলবায়ু ফান্ডের টাকা ধীরে ধীরে আসবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী জানান, জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বিশ্বনেতাদের একসাথে কাজ করার আহ্বান জানিয়ে ৫ দফা প্রস্তাব উত্থাপন করেছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]