প্রেসিডেন্ট এরদোগান বললেন “এটা মহাঅবিচার”

Share the post
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, ১৩০ কোটি জনসংখ্যা মহাদেশ আফ্রিকার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোনো প্রতিনিধি নেই, এটা ‘মহাঅবিচার’। নিরাপত্তা পরিষদে আফ্রিকার প্রতিনিধিত্ব আবশ্যক বলেও মন্তব্য করেন তিনি।
শনিবার তুরস্কে অনুষ্ঠিত তৃতীয় তুর্কি-আফ্রিকা অংশীদার সম্মেলন’ এর সূচনা বক্তব্যে এরদোগান এসব কথা বলেন।
এরদোগান তার বিখ্যাত উক্তি, ‘বিশ্ব পাঁচ রাষ্ট্রের থেকে বড়’ উচ্চারণ করে বলেন, তুরস্কের এই স্লোগান আফ্রিকার ভাই-বোনদের জন্যও প্রযোজ্য।
প্রসঙ্গত, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (স্থায়ী) সদস্য পাঁচটি। সেগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া। বিশ্ব সংস্থায় এই দেশগুলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে মুখ্য ভূমিকা পালন করে।
কিন্তু এরদোগানের মতে- বিশ্ব এই পাঁচ দেশের থেকেও বড়। জাতিসংঘকে এই ‘পাঁচ রাষ্ট্রীয়’ ব্যবস্থায় সংস্কার আনা প্রয়োজন বলে বিগত কয়েক বছর ধরে বক্তব্য দিয়ে আসছেন তিনি।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, আফ্রিকা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্ব করার যোগ্য। তাদেরকে (আফ্রিকা) নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্ব করতে হলে তুরস্কের সঙ্গে একত্রে আওয়াজ তুলতে হবে।
ইস্তামবুলে অনুষ্ঠিত এই সামিটে আফ্রিকান সরকারগুলোর শতাধিক মন্ত্রী, ১৬ জন প্রেসিডেন্ট অংশ নিয়েছেন। ‘স্বাভাবিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অংশীদারিত্ব বৃদ্ধি’ প্রতিপাদ্যে এই সামিট অনুষ্ঠিত হচ্ছে।
সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, তুরস্ক কখনো আফ্রিকা থেকে মুখ ফিরিয়ে নেয়নি। মহাদেশটির বিশেষ করে উত্তর আফ্রিকান দেশগুলোর স্বাধীনতা আন্দোলনে ‘কঠিন পরিস্থিতি’ সত্ত্বেও আঙ্কারা তাদেরকে শক্ত সমর্থন দিয়েছে। ১৬ বছর পূর্বে যেটা অসম্ভব ছিল, তুরস্ক-আফ্রিকার যৌথ প্রচেষ্টায় দুই পক্ষের সম্পর্ক সেই পর্যায়ে উন্নীত হয়েছে বলেও সন্তুষ্টি প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]