ইউপিতে মন্ত্রী-এমপিরা বিধি ভাঙলে মামলা

Share the post

ইউপি নির্বাচনে মন্ত্রী-এমপিদের আচারণবিধি ভঙ্গ না করার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। প্রয়োজনে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার হুঁশিয়ারি দেন তিনি। বুধবার সকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এসব কথা বলেন।

পরবর্তী ধাপের নির্বাচনকে সামনে রেখে বুধবার বেলা ১১টার দিকে নির্বাচন কমিশন ভবনে আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভা করে নির্বাচন কমিশন।বৈঠকে আলোচনা হয়, নির্বাচনি এলাকায় মন্ত্রী-এমপিদের আচরণ নিয়ে। এ সময় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা জানান, তারা আচরণবিধি না মানলে মামলা করার নির্দেশনা দেয়া হয়েছে।

ইতোমধ্যে ইউপি ভোটে সহিংসতা নিয়ে সবমহলে ব্যাপক সমালোচনা হচ্ছে। এ পর্যন্ত ভোটের আগে-পরে ও ভোটের দিন মিলিয়ে তিন ডজনের বেশি লোকের প্রাণহানির তথ্য গণমাধ্যমে এসেছে।এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেন, কমিশন সহিংসতা কমানোর চেষ্টা করছে। তবে একদমই বিশৃঙ্খলা হবে না তা নিশ্চিত করা সম্ভব নয়।

নির্বাচন কমিশনও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজনৈতিক দলগুলোকে সংঘাত এড়াতে আন্তরিক হতে বলছে।সিইসি বলেন, আমরা দাবি করি, প্রতিযোগিতামূলক ও অংশগ্রহণমূলক হয়েছে। পরবর্তী নির্বাচনগেুলোকে সামনে রেখে আজকের সভায় পর্যালোচনা করব এবং ভবিষ্যতে আরও সঠিক ও শক্তভাবে কীভাবে করা যায় তা নিয়েও আলোচনা করা হবে।

সভায় সিইসি আরো বলেন, সামগ্রিক অর্থে নির্বাচন সফল হয়েছে। অল্প কিছু বিচ্ছিন্ন ঘটনা, দুর্ঘটনা ও হতাহতের ঘটনা ঘটেছে। যেগুলো কিছুতেই কাম্য নয়। তবুও নির্বাচনের মানদণ্ড যদি ভোট প্রদান হয়, তাহলে আমি বলব, গত নির্বাচনগুলোতে গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে।তিনি বলেন, স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনগুলোতে উত্তেজনা ও উত্তাপ থাকে। সেই উত্তেজনা ও উত্তাপ কখনো কখনো সহিংসতায় পরিণত হয়, যা কখনোই আমাদের কাম্য নয়।

ইউপি নির্বাচনের আগে-পরে ও ভোটের দিন মিলিয়ে এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যু হয়েছে। ইউপি ভোটের সহিংসতা নিয়ে তৈরি হয়েছে ব্যাপক সমালোচনা। পরিস্থিতি সামলাতে নানা তৎপরতা শুরু করেছে নির্বাচন কমিশন।আগামী ২৮ নভেম্বর ৩য় ধাপের ১ হাজার ৭টি ইউপিতে ভোট হবে। আর চতুর্থ ধাপের ভোট হবে ২৬ ডিসেম্বর।চার নির্বাচন কমিশনার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব, ইসি সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, ভারপ্রাপ্ত পুলিশ মহাপরিদর্শক, বর্ডার গার্ড বাংলাদেশ, আনসার ও ভিডিপি, ডিজিএফআই, এনএসআই-এর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা এ সভায় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]