ইউপিতে মন্ত্রী-এমপিরা বিধি ভাঙলে মামলা

Share the post

ইউপি নির্বাচনে মন্ত্রী-এমপিদের আচারণবিধি ভঙ্গ না করার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। প্রয়োজনে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার হুঁশিয়ারি দেন তিনি। বুধবার সকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এসব কথা বলেন।

পরবর্তী ধাপের নির্বাচনকে সামনে রেখে বুধবার বেলা ১১টার দিকে নির্বাচন কমিশন ভবনে আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভা করে নির্বাচন কমিশন।বৈঠকে আলোচনা হয়, নির্বাচনি এলাকায় মন্ত্রী-এমপিদের আচরণ নিয়ে। এ সময় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা জানান, তারা আচরণবিধি না মানলে মামলা করার নির্দেশনা দেয়া হয়েছে।

ইতোমধ্যে ইউপি ভোটে সহিংসতা নিয়ে সবমহলে ব্যাপক সমালোচনা হচ্ছে। এ পর্যন্ত ভোটের আগে-পরে ও ভোটের দিন মিলিয়ে তিন ডজনের বেশি লোকের প্রাণহানির তথ্য গণমাধ্যমে এসেছে।এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেন, কমিশন সহিংসতা কমানোর চেষ্টা করছে। তবে একদমই বিশৃঙ্খলা হবে না তা নিশ্চিত করা সম্ভব নয়।

নির্বাচন কমিশনও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজনৈতিক দলগুলোকে সংঘাত এড়াতে আন্তরিক হতে বলছে।সিইসি বলেন, আমরা দাবি করি, প্রতিযোগিতামূলক ও অংশগ্রহণমূলক হয়েছে। পরবর্তী নির্বাচনগেুলোকে সামনে রেখে আজকের সভায় পর্যালোচনা করব এবং ভবিষ্যতে আরও সঠিক ও শক্তভাবে কীভাবে করা যায় তা নিয়েও আলোচনা করা হবে।

সভায় সিইসি আরো বলেন, সামগ্রিক অর্থে নির্বাচন সফল হয়েছে। অল্প কিছু বিচ্ছিন্ন ঘটনা, দুর্ঘটনা ও হতাহতের ঘটনা ঘটেছে। যেগুলো কিছুতেই কাম্য নয়। তবুও নির্বাচনের মানদণ্ড যদি ভোট প্রদান হয়, তাহলে আমি বলব, গত নির্বাচনগুলোতে গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে।তিনি বলেন, স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনগুলোতে উত্তেজনা ও উত্তাপ থাকে। সেই উত্তেজনা ও উত্তাপ কখনো কখনো সহিংসতায় পরিণত হয়, যা কখনোই আমাদের কাম্য নয়।

ইউপি নির্বাচনের আগে-পরে ও ভোটের দিন মিলিয়ে এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যু হয়েছে। ইউপি ভোটের সহিংসতা নিয়ে তৈরি হয়েছে ব্যাপক সমালোচনা। পরিস্থিতি সামলাতে নানা তৎপরতা শুরু করেছে নির্বাচন কমিশন।আগামী ২৮ নভেম্বর ৩য় ধাপের ১ হাজার ৭টি ইউপিতে ভোট হবে। আর চতুর্থ ধাপের ভোট হবে ২৬ ডিসেম্বর।চার নির্বাচন কমিশনার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব, ইসি সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, ভারপ্রাপ্ত পুলিশ মহাপরিদর্শক, বর্ডার গার্ড বাংলাদেশ, আনসার ও ভিডিপি, ডিজিএফআই, এনএসআই-এর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা এ সভায় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

মানিকগঞ্জে জেলা গোয়েন্দা পুলিশ হেরোইনসহ মাদক কারবারি গ্রেপ্তার

Share the post

Share the post মাহাবুব আলম তুষার ,মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জ জেলা গোয়েন্দা  পুলিশ অভিযান চালিয়ে হেরোইনসহ মো: মিলন নামে এক চিহ্নিত মাদক কারবারিকে গ্রেফতার করেছে। রোববার (১৪ জুলাই) সকালে জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন। মানিকগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশ জানায়, শনিবার (১৩ জুলাই) বিকেল ৬ ঘটিকায  মানিকগঞ্জ  সদর উপজোলার নবগ্রাম […]

তেঁতুলিয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের পাহাড়, তদন্তে জেলা শিক্ষা অফিসার

Share the post

Share the postমুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার হারাদিঘী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান ফিরোজের বিরুদ্ধে বিদ্যালয়ের নিয়ম-কানুন ভঙ্গসহ নানা অনিয়মের গণ অভিযোগ করেছেন প্রাক্তন ছাত্র-ছাত্রীসহ স্থানীয় বাসিন্দা ও অভিভাবকেরা। চলতি বছরের গত ২৭ মে জেলা শিক্ষা অফিসার পঞ্চগড়ের কাছে এই অভিযোগটি দায়ের করা হয়। অভিযোগের ভিত্তিতে পঞ্চগড় জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ […]