প্রেসিডেন্ট এরদোগান বললেন “এটা মহাঅবিচার”

Share the post
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, ১৩০ কোটি জনসংখ্যা মহাদেশ আফ্রিকার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোনো প্রতিনিধি নেই, এটা ‘মহাঅবিচার’। নিরাপত্তা পরিষদে আফ্রিকার প্রতিনিধিত্ব আবশ্যক বলেও মন্তব্য করেন তিনি।
শনিবার তুরস্কে অনুষ্ঠিত তৃতীয় তুর্কি-আফ্রিকা অংশীদার সম্মেলন’ এর সূচনা বক্তব্যে এরদোগান এসব কথা বলেন।
এরদোগান তার বিখ্যাত উক্তি, ‘বিশ্ব পাঁচ রাষ্ট্রের থেকে বড়’ উচ্চারণ করে বলেন, তুরস্কের এই স্লোগান আফ্রিকার ভাই-বোনদের জন্যও প্রযোজ্য।
প্রসঙ্গত, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (স্থায়ী) সদস্য পাঁচটি। সেগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া। বিশ্ব সংস্থায় এই দেশগুলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে মুখ্য ভূমিকা পালন করে।
কিন্তু এরদোগানের মতে- বিশ্ব এই পাঁচ দেশের থেকেও বড়। জাতিসংঘকে এই ‘পাঁচ রাষ্ট্রীয়’ ব্যবস্থায় সংস্কার আনা প্রয়োজন বলে বিগত কয়েক বছর ধরে বক্তব্য দিয়ে আসছেন তিনি।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, আফ্রিকা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্ব করার যোগ্য। তাদেরকে (আফ্রিকা) নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্ব করতে হলে তুরস্কের সঙ্গে একত্রে আওয়াজ তুলতে হবে।
ইস্তামবুলে অনুষ্ঠিত এই সামিটে আফ্রিকান সরকারগুলোর শতাধিক মন্ত্রী, ১৬ জন প্রেসিডেন্ট অংশ নিয়েছেন। ‘স্বাভাবিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অংশীদারিত্ব বৃদ্ধি’ প্রতিপাদ্যে এই সামিট অনুষ্ঠিত হচ্ছে।
সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, তুরস্ক কখনো আফ্রিকা থেকে মুখ ফিরিয়ে নেয়নি। মহাদেশটির বিশেষ করে উত্তর আফ্রিকান দেশগুলোর স্বাধীনতা আন্দোলনে ‘কঠিন পরিস্থিতি’ সত্ত্বেও আঙ্কারা তাদেরকে শক্ত সমর্থন দিয়েছে। ১৬ বছর পূর্বে যেটা অসম্ভব ছিল, তুরস্ক-আফ্রিকার যৌথ প্রচেষ্টায় দুই পক্ষের সম্পর্ক সেই পর্যায়ে উন্নীত হয়েছে বলেও সন্তুষ্টি প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

ফের রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা বন্ধে ঝটিকা মিছিল

Share the post

Share the postরাজধানী রাস্তায় ব্যাটারি/মোটরচালিত রিকশা চলাচল বন্ধ করাসহ ৭ দাবিতে কাকরাইল সড়ক অবরোধ করে ঝটিকা মিছিল করেছেন প্যাডেলচালিত রিকশাচালকরা।শনিবার (৩১ আগস্ট) দুপুর ১২টার দিকে কাকরাইল মোড়ে এমন চিত্র দেখা যায়। খবর পেয়ে ঘটনাস্থলে রমনা থানা পুলিশ পৌঁছানোর আগেই সরে যান রিকশা চালকরা।রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম ফারুক গণমাধ্যমকে বলেন, রাজধানীর সড়কে ব্যাটারি/মোটরচালিত রিকশা […]

মান্দার জয় বাংলা বাজারে দোকানঘর ভাংচুর ও মালামাল লুটের অভিযোগ

Share the post

Share the postমির্জা তুষার আহমেদ,নওগাঁ : নওগাঁর মান্দা উপজেলার জয় বাংলা বাজারারে ১০ বছরের দখলকৃত কীটনাশক দোকানঘর ভাংচুর ও মালামাল লুটপাট করে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় এলাকাবাসী ও প্রত্যক্ষ দোষীরা জানান, প্রকাশ্যে দিবালোকে কীটনাশক দোকান ঘর ভাংচুর করে প্রায় ১০ লক্ষ টাকার মালামাল লুটের করে নিয়ে যায় বলে জানা। এ ঘটনায় মান্দা থানায় […]