স্কুল বাসই সিরিয়ার বাস্তুচ্যুত শিশুদের ক্লাসরুম

Share the post

স্কুল বাসে চড়ে যাওয়ার কথা স্কুলে। কিন্তু সিরিয়ার নাসিম ক্যাম্পের সামনে দেখা যায় ভিন্ন চিত্র। এখানের বাস্তুচ্যুত শিশুরা ক্লাস করছে বাসের ভেতরেই। স্কুল থেকে ঝড়ে পড়া বা শিক্ষা থেকে বঞ্চিত শিশুদের শিক্ষার সুযোগ দিতেই এই উদ্যোগ।সিরিয়ার অস্থায়ী শিবির নাসিম ক্যাম্পে প্রায় ১৩০টি বাস্তুচ্যুত পরিবারের বসবাস। কিন্তু গত দুই বছর স্কুলে যাওয়ার সুযোগ পায়নি এখানকার কোনো শিশু। এই ক্যাম্পের শিশুদের প্রতিদিনের সকালটা শুরু হয় একটু ভিন্নভাবে। স্কুল বাস আসে তাদের স্কুলে নিতে না বরং বাসের ভেতরেই পড়ালেখা শেখাতে। এর মাধ্যমে পড়ালেখার সুযোগ পাচ্ছে শিক্ষাবঞ্চিত শিশুরা।

সিরিয়া রিলিফ স্কুল বাস প্রোগ্রামের পরিচালক আব্দেলমুয়েন আলহিমেইদ বলেন, এসব এলাকার বাস্তুচ্যুত মানুষদের ভয়াবহ অবস্থা দেখে আমরা এই স্কুল বাসের উদ্যোগ নেই। বিশেষ করে সেসব শিক্ষার্থীদের জন্য যারা গত দুই বছর ধরে স্কুলে যেতে পারছে না।

স্কুলটির শিক্ষক রাশা হায়দার বলেন, আমরা যখন প্রথম এখানে বাসটা নিয়ে আসি, কিভাবে পেন্সিল ধরতে হয়, সেটাও এখানকার শিশুরা জানতো না। তারা কোনো সংখ্যা, অক্ষর কিছুই জানতো না। কিন্তু এখন এই অল্প সময়ের মধ্যেই এগুলো কিছুটা শিখেছে। আমরা খুব খুশি যে শিশুগুলো এ থেকে উপকৃত হচ্ছে আর আমাদের প্রকল্প নিয়ে অভিভাবকরাও খুশি।

বাসটির সাধারণ সিট বদলে শিক্ষার্থীদের জন্য দেয়া হয়েছে টেবিল। অনেকটা গাদাগাদি করেই ক্লাস করতে হয়। কিন্তু এরপরও ক্লাস করতে আর শিখতে কোনো অনাগ্রহ নেই এসব শিশুদের। এই প্রকল্পের আওতায় মোট ৪টি বাস আছে। ইদলিবের বিভিন্ন শিবির ঘুরে ১৪শ শিশুকে পড়ালেখা শেখানোই এর উদ্দেশ্য।

নিহাদ ফয়েজ নামের এক অভিভাবক বলেন, আমরা যেদিন থেকে ঘরছাড়া হয়েছি সেদিন থেকে শিশুরা আর স্কুলে যায়নি। আমরা স্কুলের জন্য বলেছিলাম, এমনকি তাঁবুর মধ্যে হলেও হত। কিন্তু কিছুই হয়নি। এই বাসগুলো আসার পর আমাদের কাঁধের ওপর থেকে একটা বড় বোঝা নেমে গেছে। এখন আমার সন্তানরা পড়তে পারে লিখতে পারে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু পরে বাস্তুচ্যুত হয়েছে ২ কোটি ৩০ লাখ মানুষ। এর মধ্যে ৫০ লাখ হয়েছে দেশ ছাড়া। বাস্তুচ্যুত হওয়ার কারণে শিক্ষা বা স্কুল থেকে বঞ্চিত হয়েছে শিশুরা। ইনিসেফের হিসাব অনুযায়ী, সিরিয়ার ২৪ লাখ শিশু স্কুলে যায় না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

ফরিদপুরে প্রতিমা ভাংচুরের অভিযোগে সন্দেহভাজন হিসেবে সঞ্জিত বিশ্বাস নামে এক ভারতীয় নাগরিককে গ্রেপ্তার

Share the post

Share the postসাজ্জাদ হোসেন সাজু(ফরিদপুর জেলা প্রতিনিধি) : ফরিদপুরের ভাঙ্গা বাজারের হরি মন্দির ও কালি মন্দিরে নির্মিতব্য প্রতিমা ভাংচুরের অভিযোগে সন্দেহভাজন হিসেবে সঞ্জিত বিশ্বাস (৪৫) নামে এক ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ।  সোমবার বিকেলে ফরিদপুর জেলা পুলিশের দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে ওই ভারতীয় নাগরিককে গ্রেপ্তারের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করা হয়। গ্রেপ্তার হওয়া সঞ্জিত বিশ্বাস ভারতের […]

ঝালকাঠিতে গরুচোর সন্দেহে গণপিটুনিতে যুবকের মৃত্যু

Share the post

Share the postমো. নাঈম হাসান ঈমন, ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির নলছিটিতে গরু চোর সন্দেহে গণপিটুনিতে রাজ্জাক খান (৩০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) ভোরে নলছিটি উপজেলার দপদপিয়া ইউনিয়নের কুমারখালীর পশ্চিম চর এলাকায় এ ঘটনা ঘটেছে। রাজ্জাক খান নলছিটি উপজেলার ভৈরবপাশা ইউনিয়নের ঢাপর গ্রামের শাহজাহান খানের ছেলে। পুলিশ সূত্রে জানা গেছে, ভোররাত ৪টার দিকে ট্রলার নিয়ে উপজেলার […]