বর্তমান অনলাইন জগতের একজন তরুণ উদ্যোক্তার পথ চলার গল্প-

Share the post

এই বহিঃবিশ্বে ল্যাপটপ, মোবাইল ফোন ছাড়া কোনো কিছুই কল্পনাতীত।
তবে মানুষজন যেখানে ল্যাপটপ, মোবাইল ফোন ব্যবহার করে তার অবসর সময় কাটায় বা নিজের মূল্যবান সময়টা নষ্ট করে সেখানে কিছু কিছু মানুষ অনলাইন জগতটাকে কাজে লাগিয়ে নিজেদের প্রয়োজনীয় কাজগুলো করে নিচ্ছে এবং সাধারণ মানুষের সোস্যাল মিডিয়া সংক্রান্ত সমস্যার সমাধান, দেশি-বিদেশি বিভিন্ন ক্লায়েন্টের কাজ করে বৈদেশিক মুদ্রা আয় করছে।

তেমনি অনলাইন জগতে সাইবার সিকিউরিটি নিয়ে সাফল্যের সাথে কাজ করছে মেধাবী , পরিশ্রমী ও দক্ষ এক তরুণ যার নাম “তরিকুল ইসলাম ইমন”।

বর্তমানে তাকে বলা যেতে পারে মনোহরদী উপজেলার তরুণ আইটি উদ্যোক্তা। সে শুধু একজন উদ্যোক্তাই নয় বরং একজন ফ্রিলান্সার, এবং সোশ্যাল মিডিয়ায় সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ। তাছাড়া ডিজিটাল মার্কেটিংয়ের কাজগুলো খুবই যত্নের সাথে করে থাকে।

তরুণ এই উদ্যোক্তা ২০২১ সাল থেকে সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করছে। এই বিষয়ে সাধারণ মানুষের মাঝে সাইবার নিরাপত্তা সম্পর্কিত বিষয়ে সমস্যা সমাধানের চেষ্টা করছে। আর এই কাজগুলো কতটা কঠোর পরিশ্রম ও বিশ্বাসের সাথে করে থাকে সেটা সে সোস্যাল মিডিয়ার(ফেসবুক) মাধ্যমে নিজেকে প্রকাশ করে থাকে। তার কাজ কতটা বিশ্বাসযোগ্য সেটা ঐসব মানুষই বলতে পারেন যারা তার থেকে এই সংক্রান্ত সমস্যার সাহায্য পেয়েছেন এবং সাইবার নিরাপত্তা পেয়েছেন। আর যারা এই ভাইটির থেকে সমস্যার সমাধান পেয়েছেন তারা নিজেরাই নিজেদের ফেসবুক আইডিতে ওরে নিয়ে এবং ওর কাজ নিয়ে রিভিউ দিয়ে তার কাজের দক্ষতা ও বিশ্বস্ততা তুলে ধরেছেন।

সাইবার সোশ্যাল মিডিয়ায় সাধারণ মানুষদের নিরাপত্তা দেওয়া নিয়ে কাজ করা তরুণ তরিকুল ইসলাম ইমন’নের জন্ম নরসিংদী জেলার মনোহরদী উপজেলার কাঁচিকা ইউনিয়নের বড় মির্জাপুর গ্রামে। বাবা মায়ের একমাত্র ছেলে ২০২১ সালে “ঠেকের কান্দা ডি.এস.কে উচ্চ বিদ্যালয়” থেকে এসএসসি এবং ২০২৩ সালে মনোহরদী সরকারি কলেজ থেকে এইচএসসি (ইন্টার) পাস করে।

ছোটবেলা থেকেই ইন্টারনেট প্রযুক্তিতে তার ছিলো অসীম আগ্রহ।
সেই আগ্রহ থেকেই ২০২১সালে এসএসসি পাস করার পর তার ভিতরের ইচ্ছেটাকে কাজে লাগিয়ে আজ সে ধাপে ধাপে সফল হচ্ছে।

“তরিকুল ইসলাম ইমন” বর্তমানে সে Professional Cyber Boy’s নামক সুপরিচিত অনলাইন সাইবার প্ল্যাটফর্ম গড়ে তুলেছে। দক্ষতা ও বিশ্বাসের সাথে কাজ করে আজ সে নিজেকে মানুষের মাঝে পরিচিত করে তুলছে।

ইমন বলে, সাইবার নিরাপত্তা ও সোশ্যাল মিডিয়া সংক্রান্ত জ্ঞানকে সব সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে চাই। যেন তারা নিজেদের সুরক্ষা নিজেরা নিশ্চিত করতে পারে এবং অনলাইন ভিত্তিক যে কোনো সমস্যায় আমাকে পাশে পায়।
নিজের নিরাপত্তা নিজের কাছে। কিন্তু
বাংলাদেশের মানুষের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার ও সচেতনতা সম্পর্কিত জ্ঞান খুবই স্বল্প। তাই প্রতিনিয়তই মানুষ নতুন নতুন সমস্যার সম্মুখীন হচ্ছে।
এই সমস্যাগুলো সমাধানে আমি এবং আমার টিম সবসময় মানুষের পাশে আছি।

কথায় আছে- পরিশ্রমীরা কখনো ব্যর্থ হয় না। ছোটবেলার সেই ইন্টারনেট নিয়ে কাজ করার আগ্রহটাকে কাজে লাগিয়েই সে মানুষের সোশ্যাল মিডিয়ার সমস্যাগুলো দক্ষতা ও বিশ্বাসের সাথে করতে পেরে নিজেকে আজ এ পর্যন্ত এনেছে।
আশা করি এভাবে কাজে লেগে থাকলে ভবিষ্যতে আরো ভালো কিছু হবে। তাকে দেখে আমাদের দেশের ছেলে-মেয়েরা অনলাইনে অযথা সময় নষ্ট না করে ভালো কিছু করার উৎসাহ পাবে। এতে দেশ ও জাতি উন্নত হবে।

আপনারা যারা অনলাইন সাইডগুলো ব্যবহার করে কখনো কোনো সমস্যায় পরেন তাহলে আমাদের এই (Facebook ID: Torikul Islam Emon) ভাইটির সাথে যোগাযোগ করে আপনার সমস্যার কথা শেয়ার করলে আশা করি সমাধান পাবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।