নীতিমালা ভঙ্গ করে রূপালী ব্যাংকের এমডির নিয়োগ: অর্থ উপদেষ্টাসহ ৫ জনকে লিগ্যাল নোটিশ

Share the post

সরকারি বানিজ্যিক ব্যাংকের এমডি নিয়োগ নীতিমালা’ ভঙ্গ করে রাষ্ট্রায়ত্ত বানিজ্যিক ব্যাংক রূপালী ব্যাংক পিএলসি এর এমডি নিয়োগ দেয়ায় অর্থ উপদেষ্টা, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এবং রূপালী ব্যাংক পিএলসি এর চেয়ারম্যানের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে।রবিবার (১২ সেপ্টেম্বর ) রূপালী ব্যাংক পিএলসি এর চট্টগ্রাম সাগরিকা রোড শাখার গ্রাহক কাজী মোঃ নুর উদ্দিনের পক্ষে এ নোটিশ প্রেরণ করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবি ব্যারিস্টার মোঃ রুহুল কুদ্দুস।

লিগ্যাল নোটিশ সূত্রে জানা যায়, গত ২০২২ সালের ১৪ আগস্ট বানিজ্যিক ব্যাংকের এমডি নিয়োগের নীতিমালা লংঘন করে দেশের অন্যতম বৃহৎ বানিজ্যিক ব্যাংক রূপালী ব্যাংক পিএলসি এর এমডি পদে নিয়োগ দেয়া হয় মোঃ জাহাংগীরকে। বাংলাদেশ ব্যাংকের গত ২৭/১০/১৩ ইং তারিখের বিআরপিডি সার্কুলার নং- ১৮ এবং ২৪/১২/১৮ ইং তারিখের বিআরপিডি সার্কুলার নং-২৬ তে বানিজ্যিক ব্যাংকের এমডি নিয়োগের যোগ্যতার বিষয়ে বলা হয়েছে। সেখানে বানিজ্যিক ব্যাংকের এমডি পদে নিয়োগের ক্ষেত্রে অফিসার হিসাবে কমপক্ষে ১৫ বছর এবং ডিএমডি হিসাবে কমপক্ষে ২ বছর চাকুরির অভিজ্ঞতা থাকার কথা বলা হয়েছে। তাছাড়া শিক্ষাজীবনে কোন তৃতীয় শ্রেনী থাকলে তারা এমডি পদে নিয়োগের জন্য অযোগ্য হবেন বলেও সার্কুলারে উল্লেখ রয়েছে। কিন্তু রূপালী ব্যাংকের এমডি নিয়োগের ক্ষেত্রে এই নিয়মের ব্যত্যয় ঘটেছে বলে জানা যায়। রূপালী ব্যাংকের এমডি মোঃ জাহাংগীর এইচএসসি ও বিকম উভয় পরীক্ষায় ৩য় শ্রেনীতে উত্তীর্ণ হয়েছেন। তাছাড়া তার ডিএমডি হিসাবে ২ বছর চাকরি পূর্ন হবার আগেই তাকে এমডি পদে নিয়োগ দেয়া হয়। বিভিন্ন মহলে কথা বলে জানা যায় যে, রূপালী ব্যাংকের এমডি মোঃ জাহাংগীর তৎকালীন আওয়ামিলীগ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব সেখ মোঃ সলীম উল্লাহের আশীর্বাদপুষ্ট হয়ে সম্পূর্ণ অন্যায় ও অবৈধভাবে এমডি পদে নিয়োগ পেয়েছেন যা ব্যাংকিং ইতিহাসে প্রথম। গত ২৭/০৫/২০২৪ ইং তারিখে দৈনিক আজকের পত্রিকায় এ সংক্রান্ত একটি বিশদ প্রতিবেদন প্রকাশ হলেও ক্ষমতার দাপটে অবৈধভাবে নিয়োগ পেয়েও এখনো বহাল তবিয়তে আছেন রূপালী ব্যাংকের এমডি মোঃ জাহাংগীর।

এতে ক্ষুব্ধ হয়ে ১২ সেপ্টেম্বর, ২০২৪ লিগ্যাল নোটিশ প্রদান করেন রূপালী ব্যাংক পিএলসি, চট্টগ্রাম সাগরিকা রোড শাখার গ্রাহক কাজী মোঃ নুর উদ্দিন। নোটিশ প্রাপ্তির ৩ দিনের মধ্যে বেআইনি, অন্যায় ও অবৈধভাবে নিয়োগ পাওয়া মোঃ জাহাংগীরকে অপসারন এবং এই পদে তিনি যে ভাতাদি গ্রহন করেছেন তা আদায়ের জন্য অনুরোধ করা হয়েছে। উল্লেখিত সময়ে কোনও ব্যবস্থা গ্রহণ করা না হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

৭ বছর আগে গুম হওয়া কোচিং শিক্ষককে জীবিত ফেরতের দাবিতে ৭ দিনের আল্টিমেটাম

Share the post

Share the post ইয়াসিন আরাফাত,চাঁপাইনবাবগঞ্জ বিশেষ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের দেবিনগরে সাত বছর আগে ২০১৭ সালে কোচিং সেন্টার থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে তুলে নিয়ে যাওয়া শিক্ষককে ফেরতের দাবিতে মানববন্ধন হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে সদর উপজেলার দেবিনগর ইউনিয়নের ধূলাউড়ি হাটে মানববন্ধনের আয়োজন করে স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও গ্রামবাসী। মানববন্ধনে বক্তারা বলেন, দেবিনগর […]

ইবিতে তরুণ কলাম লেখক ফোরামের নতুন কমিটি গঠন

Share the post

Share the post নূর ই আলম,ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া : বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার ২০২৪-২৫ কার্যবর্ষের কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি মনোনীত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী খায়রুজ্জামান খান সানি এবং সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আশিকুর […]