ঝালকাঠির রাজাপুরে পুকুর পাড়ের কাঁচা ঘাস খেয়ে মারা গেল খামারির ৬টি গরু

Share the post

মো. নাঈম হাসান ঈমন, ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির রাজাপুরে পুকুর পাড়ের কাঁচা ঘাস খেয়ে একটি খামারের ৬টি গাভি গরুর মৃত্যু হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ আঙ্গারিয়া গ্রামের মো. নজরুল ইসলাম (৫৬) খামারে এ ঘটনা ঘটে। যার আনুমানিক মূল্য প্রায় ৪ লাখ টাকা হবে বলে জানান গরুর মালিক। এ ছাড়া খামারটির আরও ২টি বাছুর গরু অসুস্থ রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রাজাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল্লাহ।

ঘটনার বর্ণনা দিয়ে খামারের মালিক মো. নজরুল ইসলাম বলেন, খড়কুটো নাই তাই দুপুরে আমার ছেলে পুকুরের পাশ থেকে কাঁচা ঘাস কেটে এনে গরুকে খেতে দেয়। পরদিন সকালে খামারে গিয়ে দেখি গরু সুয়ে আছে অসুস্থ কিছু খায় না। এরপর রাজাপুর উপজেলা ও জেলার ডাক্তার এনে ওষুধ খাওয়ালেও কোন লাভ হলো না। ২টা করে তিনদিনে ৬টা গরুর মৃত্যু হয়েছে। খামারির ছেলে ইমরান বলেন, দুপুরে কাঁচা ঘাস কেটে গরুকে খেতে দেই। পরদিন সকালে দেখি গরু অসুস্থ কিছু খায় না। এরপর ডাক্তার খবর দিয়ে তাদের দেখালে তারা বলেন বিষাক্ত কিছু খাওয়ার জন্য এমনটা হয়েছে। তারা ওষুধ দিলো খাওয়ালাম কিন্তু কোন কাজ হলো না খামারের ৮টি গরুর মধ্যে ৬টি গাভী গরু অসুস্থ হয়ে মারা গেছে।

এ বিষয়ে রাজাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল্লাহ বলেন, খামারে গিয়ে পরিদর্শন করে গরুকে ওষুধ দেওয়া হয়েছিলো। বৃষ্টির সময় কচি ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকে। নাইট্রেট বিষক্রিয়ায় গরুগুলো মারা যেতে পারে। খামারিদের গরুকে শুধু কাঁচা ঘাস দেওয়া থেকে বিরত থাকা উচিত। এ ছাড়া নেপিয়ার ঘাস কাটার সঙ্গে সঙ্গে গরুকে খেতে দেওয়া উচিত নয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

বরিশাল বোর্ডে সেরা ঝালকাঠি জেলা ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা এবারও শীর্ষে

Share the post

Share the postমো. নাঈম হাসান ঈমন, ঝালকাঠি প্রতিনিধিঃ বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় গড় পাসের হারে সবার শীর্ষে রয়েছে ঝালকাঠি জেলা। এ জেলায় মোট পাসের হার ৮৫ দশমিক ৯৫। দ্বিতীয় অবস্থানে থাকা ভোলা জেলার পাসের হার ৮৪ দশমিক ৩৬। আর গত বছর দ্বিতীয় স্থানে থাকা বরিশাল জেলা ৮৩ দশমিক ৯৪ […]

১২১ নং নিজ গালুয়া মরহুম ফজলুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় রাজাপুরে স্কুলের ভবন ও শিক্ষক থাকলেও নেই শিক্ষার্থী!

Share the post

Share the postমো. নাঈম হাসান ঈমন, ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির রাজাপুরে ১২১ নং নিজ গালুয়া মরহুম ফজলুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন ও শিক্ষক থাকলেও নেই শিক্ষার্থী। সরজমিনে দেখা যায় বিদ্যালয়ে উপস্থিত নেই একজনও শিক্ষার্থী। অফিস কক্ষে গল্পে  মশগুল ৫ জন শিক্ষক শিক্ষিকা। স্থানীয়রা জানায় এই শিক্ষা প্রতিষ্ঠানটি শুধু কাগজপত্রেই আছে বাস্তবে এটাকে শিক্ষা প্রতিষ্ঠান বলে […]