করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে তিন নির্দেশনা প্রধানমন্ত্রীর

Share the post

করোনা মোকাবিলার সাফল্যে স্বস্তিতে না থেকে সংক্রমণ নিয়ন্ত্রণে সবাইকে ৩ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে মন্ত্রিসভার বৈঠকে এই নির্দেশনা দেন তিনি। এদিকে রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার সাধারণের নাগালে রাখতে বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার সচিবালয়ে বসে মন্ত্রিসভার বৈঠক। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এতে যোগ দিয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা মোকাবিলায় সাফল্য থাকলেও, সংক্রমণ নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী তিন নির্দেশনা দিয়েছেন বলেও জনান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।করোনা সংক্রমণ কিছুটা বেড়ে যাওয়ায় আবারও সবাইকে সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। কক্সবাজারসহ বিভিন্ন জায়গায় জনসমাগম কমানোরও তাগিদ দেন তিনি।

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এক নম্বর হলো আমি সব জায়গায় বলছি আমরা খুব কমফোর্ট জোনে আছি এটা যেন চিন্তা না করি। হ্যাঁ, আমরা অনেক দেশ থেকে ভালো অবস্থায় আছি, কিন্তু এটা সম্পূর্ণ নিশ্চয়তা দেয় না যে আমরা একেবারে কমফোর্ট জোনে আছি।

তিনি বলেন, নম্বর হলো আমরা যে যেখানে থাকি, ভ্যাকসিন নিই বা না নিই, আমরা যেন অবশ্যই তিনটি জিনিস মেনে চলি। আমরা যেন অবশ্যই বাইরে মাস্ক ব্যবহার করি। যথাসম্ভব যাতে আমরা সতর্কতা অবলম্বন করি।

তিন নম্বর হলো- পাবলিক গ্যাদারিং যেখানে হচ্ছে বিশেষ করে কক্সবাজার বা হিলট্র্যাকসে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় গ্যাদারিং হচ্ছে, সেখানে যেন একটা লিমিটেড সংখ্যায় থাকি।

নিজেদের যেন একটা দায়িত্ববোধ থাকে, যেখানে বেশি সংখ্যক লোক আছে সেখানে যেন আমি না যাই। যারা যাবেন তারা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলি।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আমাদের বিনোদন কেন্দ্রগুলোতে এত বেশি লোক হুমড়ি খেয়ে পড়ছে, কেউ মাস্ক পরছে না। গত বছর মাস্ক না পরার জন্য মিয়ামি বিচে পুলিশ পিটুনি দিয়েছে, জলকামান ব্যবহার করেছে। সেজন্য আমরা প্রত্যেকে যেন একটা দায়িত্ব পালন করি, পাবলিক গ্যাদারিংয়ে আমি যেন অবস্থা বুঝে অংশ নিই।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা মনে করেছিলাম শীতকালে বোধ হয় পিকে (সর্বোচ্চ সংক্রমণ) চলে যাবে, কিন্তু আমাদের পিক ছিল হাই সামার। এপ্রিল, মে ও জুন আমাদের হাই সামার হবে। বিশেষজ্ঞরা যেটা বলেছেন সেই বিষয়ে আমাদের সবাইকে দৃষ্টি দিতে বলা হয়েছে, যেন আমরা যারা যার জায়গা থেকে প্রতিষ্ঠানিক ব্যক্তি বা দলীয় বা পারিবারিক লেভেল থেকে আমরা যাতে সতর্ক থাকি।

তিনি আরো জানান, রমজানে বাজার স্বাভাবিক রাখতে টিসিবির মাধ্যমে পর্যাপ্ত পরিমাণে ভোজ্যতেল, চিনি, খেজুর, ছোলা, মসুর ডাল, পেঁয়াজ ও আদা মজুত করার উদ্যোগ নিয়েছে সরকার।

এদিকে সরকারি কাজে ঋণ নেয়ার ক্ষেত্রে কর্মকর্তারা আইন লঙ্ঘন করলে ৬ মাসের কারাদণ্ড ও এক লাখ টাকার জরিমানার বিধান রেখে সরকারি ঋণ আইন ২০২১-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এ ছাড়া মন্ত্রিসভার বৈঠকে নীতিগত অনুমোদন পেয়েছে পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস আইন ২০২১-এর খসড়া। আর চূড়ান্ত অনুমোদন পেলো কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন এবং বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন ২০২১-এর খসড়া।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

ভারতে ইলিশ রপ্তানি হবে, উপহার হিসেবে নয় : উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

Share the post

Share the postভারতে ইলিশ রপ্তানি হবে, উপহার হিসেবে নয় বলে মন্তব্য করছ্নে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। সোমবার (২৩ সেপ্টেম্বর)  নোয়াখালীর কোম্পানীগঞ্জের মুছাপুর রেগুলেটর এলাকা পরিদর্শন শেষে এক প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের এসব কথা জানান । উপদেষ্টা রিজওয়ানা হাসান বলেন, বাংলাদেশ থেকে ইলিশ এখনো যায়নি। শুধু  রপ্তানি বিষয়ে […]

K English Nest Canada স্কুলের পুরস্কার বিতরণী অনুষ্ঠান

Share the post

Share the postবাচ্চাদের Native Speaker এর মতো করে ইংরেজিতে কথা বলা শেখানোর জন্যে প্রথম ২০১৮ সালে গড়ে তুলেছিলাম Kids Club. সেই সময় বাচ্চা এবং অভিভাবকদের অসীম আগ্রহ, আমাকে উৎসাহিত করেছে এই ধারাকে অব্যাহত রাখতে। ২০২২ সালে কানাডা যাওয়ার পর এবং সেখানে স্কুলে কাজ করার মাধ্যমে Native Speaker এর মতো কথা বলার গুরুত্ব আরও বুঝতে পারলাম। […]