সন্দ্বীপ সমিতি ইউকের রামাদ্বান ফান্ডের মাধ্যমে সন্দ্বীপের মাদ্রাসা ও এতিমখানায় নগদ অর্থ বিতরণ

Share the post

মোঃ ফায়েল খান (সন্দ্বীপ প্রতিনিধি): প্রতি বছর সন্দ্বীপ সমিতি ইউকের রামাদ্বান ফান্ড থেকে সন্দ্বীপে অপেক্ষাকৃত নিম্ন আয়ের ব্যক্তি ও পরিবারকে বিভিন্ন উপলক্ষ্যে আর্থিক সাহায্য ও সহযোগিতা করে আসছে। এইবার সন্দ্বীপ সমিতি ইউকের রামাদ্বান ফান্ড থেকে সন্দ্বীপের মাদ্রাসা ও এতিমখানার ছাত্রছাত্রীদের মধ্যে নগদ অর্থ বিতরণ করেছে। যুক্তরাজ্যে বসবাসরত সন্দ্বীপের প্রবাসীদের মধ্য থেকে সন্দ্বীপ সমিতি ইউকের উদ্যোগে যাকাত, ফিৎরা ও অন্যান্য নগদ অর্থ কলেকশন করা হয়। রামাদ্বান ফান্ডে যুক্তরাজ্যের সন্দ্বীপী প্রবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের ফলে সন্দ্বীপের ১৯ টি মাদ্রাসা ও এতিম খানার ১১৫ জন হতদরিদ্র এতিমদেরকে ৩০০০ টাকা করে ৩,৪৫০০০ টাকা বিতরণ করা হয়। এতিমদের সহস্তে এই নগদ অর্থ বিতরণ করা হয়। মাদ্রাসা ও এতিমখানাগুলো হলো হুমায়ুন কবির তালুকদার একাডেমি, পৌরসভা, ১০ জন; কারামতিয়া ফাজিল মাদরাসা, মাইটভাঙ্গা, ১০ জন; ওয়াদুদিয়া কমপ্লেক্স বালক বালিকা মাদ্রাসা, সারিকাইত, ৮ জন; সারিকাইত দারুল উলুম মাদ্রাসা, ৫ জন; হামিউস সুন্নাহ, মাইটভাঙ্গা, ৫ জন; দারুল হুদা মাদরাসা, মাইট ভাঙ্গা, ৩ জন; শাহ আলামিয়া দাখিল মাদ্রাসা, হারামিয়া, ৩ জন; বশিরিয়া আহমদিয়া ফাজিল মাদরাসা, রহমতপুর/কমপ্লেক্স, ৫ জন; বাশারুল উলুম মাদ্রাসা, মগধরা, ১ জন; শেখ মোহাম্মদীয়া দাখিল মাদ্রাসা, মুছাপুর, ৩ জন; আবু ওবাইদাহ মাদ্রাসা, মোল্লাপারা, হাবিয়া বোড স্কুল, মুছাপুর, ৭ জন; মমতাজুল উলুম মাদ্রাসা, সারিকাইত, ৮ জন; কাটগড় ইসলামিয়া ফাযিল মাদ্রাসা, ১৩ জন; কালাপানিয়া রশিদিয়া শামছুল উলুম মাদ্রাসা, ৫ জন; দির্ঘাপাড় বাইতুশরফ দাখিল মাদ্রাসা, ১০ জন; সন্তোষপুর আদর্শ দাখিল মাদ্রাসা, ৫ জন; কালাপানিয়া দারুল উলুম দাখিল মাদ্রাসা, ৪ জন; সন্দ্বীপ মহিলা মাদ্রাসা, কালাপানিয়া, ৫ জন ও সফিউল্লাহ আজিয়া দাখিল মাদ্রাসা, বাউরিয়া, ৫ জন।

এই ব্যাপারে সন্দ্বীপ সমিতি ইউকের সভাপতি শিব্বীর আহমেদ তালুকদারের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে উনি বলেন যে, ইসলামে সাদাকা, দান খয়রাত সম্বন্ধে বলা হয়েছে ও উৎসাহিত করা হয়েছে। আখেরাতের মুক্তি লাভে সাদাকা ও দান খয়রাত এক বিশেষ ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া প্রত্যেকের ধন সম্পত্তিতে নিন্ম আয়ের বা অসহায়দের হক রয়েছে। আমরা শরীয়াহ ভিত্তিক রামাদ্বান ফান্ড বন্টন করতে চেষ্টা করেছি। উনি সন্দ্বীপ সমিতি ইউকের সকল সদস্য ও যাঁরা এই মহতী উদ্যোগে সাহায্য সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানিয়েছেন এবং এই দোয়া করেন যে, আল্লাহ যেন এই মহান রামাদ্বান উপলক্ষ্যে জীবিত ও মৃতদের গোনাহ মাফ করেন। সন্দ্বীপ সমিতি ইউকের সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান লিঙ্কন বলেন যে, আমাদের প্রত্যেকের কমিটমেন্ট আছে পরিবার, আত্মীয় স্বজন পাড়াপ্রতিবাসীর উপর। তবুও সন্দ্বীপ সমিতি ইউকের ডাকে সারা দিয়ে যারা এই উদ্যোগকে সফল করেছেন। তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন। এই রামাদ্বান ফান্ডে আমেরিকা প্রবাসী সন্দ্বীপ সমিতি ইউকের আজীবন সদস্য হাজী আব্দুল কাদের আর্থিকভাবে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানিয়েছেন। এই সমিতির সদস্য সর্বজনাব মনির মাহমুদ, রেজাউর রহমান রাসেল, আবুল কালামসহ সকল কার্যকরী কমিটির সদস্যদের প্রতি আন্তরিক দোয়া ও ভালোবাসা জানিয়েছেন, যাদের অক্লান্ত প্ররিশ্রম ছাড়া এই উদ্যোগ সফল হতো কিনা সন্দেহ ছিল। এই উপলক্ষ্যে দক্ষিণ সন্দ্বীপ শিবের হাটের ১ টি হলরুমে প্রত্যেক এতীমদেরকে সহস্তে নগদ অর্থ বিতরণ পূর্বক এতিম ছাত্রছাত্রী, তাদের অভিভাবক ও মাদ্রাসার শিক্ষকগণ একটি দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উক্ত দোয়া মাহফিলে লন্ডনে বসবাসরত সকল প্রবাসী সন্দ্বীপবাসীর জন্য দোয়া ও মোনাজাত করা হয়, আল্লাহ তায়ালা যেন দাতাদের নেক উদ্দেশ্য কবুল করেন ও দুনিয়ার সব সমস্যা ও আখেরাতে নাযাত লাভ করেন। এই সন্দ্বীপ সমিতি ইউকের রামাদ্বান ফান্ডের জন্য কলেকশন ও সন্দ্বীপে সেই অর্থ-সাহায্য বিতরণ করার জন্য ১ টি সাব কমিটি গঠন করা হয়। উক্ত সাব কমিটিতে ছিলেন সর্বজনাব মোহাম্মদ ফসি উদ্দিন, মোঃ গোফরান উদ্দিন, মনিরুল হক (রিপন) ও মোহাম্মদ আবুল কালাম। খোদার রহমতে তারা দক্ষতার সাথে করেছেন। সন্দ্বীপে মাদ্রাসাসমূহ ও এতিমখানায় গ্রহীতাদের মাঝে সহস্তে বন্টন করেন মোঃ উবায়দুল্লাহ ও মোসলেম উদ্দিন পাটোয়ারী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

মানিকগঞ্জে জেলা গোয়েন্দা পুলিশ হেরোইনসহ মাদক কারবারি গ্রেপ্তার

Share the post

Share the post মাহাবুব আলম তুষার ,মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জ জেলা গোয়েন্দা  পুলিশ অভিযান চালিয়ে হেরোইনসহ মো: মিলন নামে এক চিহ্নিত মাদক কারবারিকে গ্রেফতার করেছে। রোববার (১৪ জুলাই) সকালে জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন। মানিকগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশ জানায়, শনিবার (১৩ জুলাই) বিকেল ৬ ঘটিকায  মানিকগঞ্জ  সদর উপজোলার নবগ্রাম […]

তেঁতুলিয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের পাহাড়, তদন্তে জেলা শিক্ষা অফিসার

Share the post

Share the postমুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার হারাদিঘী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান ফিরোজের বিরুদ্ধে বিদ্যালয়ের নিয়ম-কানুন ভঙ্গসহ নানা অনিয়মের গণ অভিযোগ করেছেন প্রাক্তন ছাত্র-ছাত্রীসহ স্থানীয় বাসিন্দা ও অভিভাবকেরা। চলতি বছরের গত ২৭ মে জেলা শিক্ষা অফিসার পঞ্চগড়ের কাছে এই অভিযোগটি দায়ের করা হয়। অভিযোগের ভিত্তিতে পঞ্চগড় জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ […]