এসএসসি, এইচএসসি পরীক্ষা অনলাইনে নেয়ার কথা ভাবছে সরকার

Share the post

এসএসসি ও এইচএসসি পরীক্ষা সশরীরে না নিয়ে বিকল্প পদ্ধতিতে কীভাবে নেয়া যায়, সে বিষয়ে চিন্তাভাবনা করছে সরকার জানিয়েছেন, শিক্ষামন্ত্রী দীপু মনি। সেই সঙ্গে শিক্ষার্থীদের পড়াশোনার সঙ্গে থাকার আহ্বানও জানান মন্ত্রী। করোনার কারণে গতবছরের ১৭ মার্চ থেকে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। গতবছর এইচএসসি পরীক্ষাও বাতিল হয়েছে।

এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার সব ধরনের প্রস্তুতি নিয়েছে মন্ত্রণালয়। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর, ৬০ দিন ক্লাস নিয়ে এসএসসি এবং ৮৪ দিন ক্লাস নিয়ে এইচএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত মন্ত্রণালয়ের। তবে, করোনা পরিস্থিতির কারণে প্রতিষ্ঠান খুলতেই পারছে না মন্ত্রণালয়। এ অবস্থায় সশরীরে পরীক্ষা না নিয়ে বিকল্প পদ্ধতিতে পরীক্ষার নেয়ার বিষয়ে ভাবছে মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে গঠন করা হয়েছে কমিটিও।শিক্ষামন্ত্রী দীপু মনি ইন্ডিপেনডেন্টকে জানান, করোনা পরিস্থিতির কাঙ্ক্ষিত উন্নতি হয়নি। ফলে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সশরীরে নেয়া যাবে কি না সেই বিষয়ে নিশ্চিত হওয়া যাচ্ছে না। সশরীরে পরীক্ষা নেয়ার বিকল্প আছে কি না সেটাও ভাবা হচ্ছে।

শিক্ষামন্ত্রী আরো জানান, গত ১৩ মে খোলার প্রস্তুতি থাকলেও করোনা পরিস্থিতি কারণে সম্ভব হয়নি। সংক্রমনের হার নিয়ন্ত্রণে আসলে খোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠান ঝুঁকি নিয়ে খোলা সম্ভব নয়। কোমলমতি শিশুদের ঝুঁকিতে ফেলে দেয়ার মতো সিদ্ধান্ত সরকার নিবে না।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় আইইআরের সহযোগী অধ্যাপক মুজিবুর রহমান জানান, যেভাবেই মূল্যায়ন হোক, তা যেন শিক্ষার্থীদের জন্য কল্যাণকর হয় সেই বিষয়টি ভাবতে হবে। বার বার অটোপাশ দেয়া উচিত হবে না। শিক্ষার্থীরা যেন সব সময় পড়াশোনার সঙ্গে থাকেন, সেদিকে অভিভাবকেদর নজর রাখার আহ্বানও জানান এই শিক্ষা গবেষক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

সিলেটের বাজারগুলোতে উঠতে শুরু করেছে শীতকালিন সবজি

Share the post

Share the postসিলেট প্রতিনিধি : সিলেটের বাজারগুলোতে উঠতে শুরু করেছে শীতকারিন সবজি। এখনও শীত আসেনি তবে বাজারে চলে এসেছে শিম, ফুলকপি, পাতাকপি, মূলাসহ প্রায় সবধরনের শীতের সবজি। এদিকে নতুন সবজির প্রতি ক্রেতাদের বাড়তি আকর্ষণ থাকলেও আকাশছোঁয়া দামের ফলে ধারে-কাছেও যেতে পারছে না মধ্য-নিম্নবিত্ত  শ্রেণির মানুষ। বাজার ঘুরে দেখা গেছে, শীতের সবজি শিমের দাম দোকানভেদে চাওয়া […]

চকরিয়ায় বেপরোয়া বালু খেকো যুবলীগ ক্যাডার বকুল: মানববন্ধনেও থামছেনা বালু লুট

Share the post

Share the postইকরামুল হক,স্টাফ রিপোর্টার : বেপরোয়া বালু উত্তোলনের কারনে নদী ভাঙ্গনের কবলে পড়েছে বাঘগুজারা ব্রীজ সহ আসপাশের বসতবাড়ি। ভাঙ্গন থেকে রক্ষা পেতে প্রশাসনের কাছে ধরনা দিয়েও কোন সুরাহা না পেয়ে ভাঙ্গন এলাকায় মানববন্ধন করেছে ভুক্তভোগী এলাকাবাসী। তারপরো অব্যাহত রয়েছে বালু উত্তোলন। সরেজমিনে এলাকাবাসী জানায়,মাতামুহুরী নদীর চকরিয়ার কোনাখালী বাঘগুজরা ব্রীজের উপরে-নীচে রয়েছে যুবলীগ ক্যাডার বকুল […]