ইবির খালেদা জিয়া হল, পরিত্যক্ত নাকি পুনর্বাসন?

Share the post
ইবি প্রতিনিধি: নিয়মিত শর্ট সার্কিট ঘিরে বিচ্ছিন্নভাবে আগুনের স্ফুলিঙ্গ, রাতে হঠাৎ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে ঘুটঘুটে অন্ধকার নেমে আসা যেনো এখন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) খালেদা জিয়া হলের নিয়মিত ঘটনা। ফলে রীতিমতো আতঙ্কে সময় পার করছেন হলের আবাসিক ছাত্রীরা। তাই এখন শিক্ষার্থীদের হলে অবস্থান করাটাও বিপদজনক মনে করছেনে অনেকেই। ফলে প্রশ্ন উঠেছে হলের পুরাতন ব্লকটি পরিত্যক্ত নাকি সংস্কার করে পুনর্বাসন করা হবে? খোঁজ নিয়ে জানা যায়, এর আগে ২ লক্ষ টাকার সংস্কারমূলক কাজ করা হলেও মেলেনি উপযুক্ত সুরাহা।
সর্বশেষ গতকাল (৪ সেপ্টেম্বর) রাত ১১ টায় শর্ট সার্কিট থেকে আগুন লাগে বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলে। ফলে অন্ধকার হয়ে পড়ে হলটি। এসময় আতঙ্কিত হয়ে সেন্স হারায় বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২২-২৩ বর্ষের শিক্ষার্থী রুনা লায়লা। পরে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য। এবিষয়ে কর্মরত ডাক্তার মোঃ রবিউল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরেই হলে এমন শর্ট সার্কিট থেকে আগুন লাগার ঘটনা ঘটছে। আতঙ্কিত হয়ে প্যানিক অ্যাটাক হয়েছিলো। আমরা প্রাথমিক চিকিৎসা দিয়ে আবার তাকে হলে পাঠিয়েছি। এখানে ভয়ের কিছু নেই। শিক্ষার্থীদের অভিযোগ, তাদের হলে প্রায়দিনই শর্টসার্কিট হচ্ছে। এর আগে ঈদের ছুটির পর আগুন লাগলো তারপরেও প্রশাসনের কোনো পদক্ষেপ নেয়নি। প্রতিদিন প্রশাসনের কাছে যাওয়া হচ্ছে তারপরেও তাদের কোনো রেসপন্স পাওয়া যাচ্ছে না। হলে এতগুলো মেয়ে থাকে যদি কারো কিছু হয়ে যায় তাহলে এর দায়ভার কে নিবে? হলে অবস্থান করা শিক্ষার্থীদের দাবি, যতদিন পর্যন্ত এই ইলেক্ট্রিসিটির সমাধান না হবে ততদিন তাদের জন্য ডরমিটরিতে যেনো থাকার ব্যবস্থা করে দেয়া হয়। তারা তাদের জীবনের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রশাসনের নিকট।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) এ. কে. এম শরীফ উদ্দীন বলেন, খালেদা জিয়া হলে আমাদের সার্বক্ষণিক ইলেক্ট্রিশিয়ান নিয়োজিত ছিলো। গতকাল মেয়েরা হঠাৎ হট্টগোল করলে ইলেক্ট্রিশিয়ান পুরো ৫ তলা বিল্ডিং খোঁজাখুঁজি করে কোথাও কোনো সমস্যা বের করতে পারেনি। আতঙ্কিত হয়ে মেয়েরাই সার্কিট ব্রেকার অফ করে দিয়েছিলো। তিনি আরও বলেন, এইটা অনেক পুরোনো একটি হল। এখানে যে সমস্যা হচ্ছে তার সমাধানের জন্য নতুন করে পুরো বিল্ডিং আবার ওয়ারিং করতে হবে। তবে এখন সাময়িক সমস্যা সমাধানের জন্য আমাদের সার্বক্ষণিক একজন ইলেক্ট্রিশিয়ান রাখা আছে হলে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী বলেন, গতকাল রাত্রের ঘটনাটি আমি অবগত। আমাদের একজন ইলেক্ট্রিশিয়ান ওখানে ছিলো এবং হাউজ টিউটর উপস্থিত ছিলো। তবে কোনো ত্রুটি খোঁজে পাওয়া যায়নি। ভয়ের থেকে মেয়েরা অসুস্থ হয়ে গিয়েছিলো। ওয়ারিং এর বিষয়ে জানতে চাইলে বলেন, প্রকৌশল অফিস আমাদেরকে হিসাব করে ৪৮ লক্ষ টাকা লাগবে বলে জানিয়েছে। এখন আগামী শনিবারের আগে আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারছি না, যেহেতু বিশ্ববিদ্যালয় বন্ধ আছে। তবে আমি হাউজ টিউটর, ডিনস কমিটি সহ চীফ ইঞ্জিনিয়ার এবং নিয়োজিত ইলেক্ট্রিশিয়ানের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করছি। যেকোনো সমস্যা হলে সাথে সাথে যেনো সমাধান করা যায়। নারী শিক্ষার্থীদেরকে ডরমিটরিতে স্থানান্তর করা যায় কি না? এমন প্রশ্নে তিনি বলেন, ডরমিটরিতে যে কয়টা রুম রয়েছে তাতে হয়তো ৪০-৫০ জন মেয়েকে আমরা জায়গা দিতে পারবো। সেখানকার সকল মেয়েকে এখানে রাখা কষ্টকর হয়ে যাবে। আমরা আলোচনা করছি কিভাবে এই সমস্যার সমাধান করা যায়। আগামী কার্যদিবসে আশাকরি সিদ্ধান্ত নিতে পারবো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে ৭ দিনের মধ্যে অপসারণের দাবি বিএনপি নেতাদের

Share the post

Share the postচাঁপাইনবাবগগঞ্জ প্রতিনিধিঃ ইয়াসিন আরাফাত: আ.লীগ সরকারের দোসর উল্লেখ করে চাঁপাইনবাবগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক কুমার শিপন মোদককে ৭ দিনের মধ্যে অপসারণের দাবি জানিয়েছেন বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। জানা যায়, ২০২২ সালের ২২ নভেম্বর পুলিশের দায়ের করা বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে বিস্ফোরক ও নাশকতার একটি মামলায় তিনজন আসামীকে জামিন বাতিল করে কারাগারে […]

সন্ত্রাসী ও চাঁদাবাজদের শক্ত হাতে প্রতিহত করা হবে : সমন্বয়ক মাহিন

Share the post

Share the postমির্জা তুষার আহমেদ,নওগাঁ : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক মাহিন সরকার বলেছেন, রাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি, চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ড এখনো চলমান রয়েছে। একটি নির্দিষ্ট রাজনৈতিক গোষ্ঠী নওগাঁ জেলাতে চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে- এমন তথ্য পেয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। যদি আবারও প্রয়োজন হয় ছাত্রসমাজ একত্র হয়ে এসব সন্ত্রাসী-চাঁদাবাজদের প্রতিহত করবে। শনিবার […]