হেলিকপ্টার বিধ্বস্তে ভারতের প্রতিরক্ষা প্রধানসহ নিহত ১৩

Share the post

তামিলনাড়ুতে ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতকে নিয়ে বিধ্বস্ত হয়েছে সেনাবাহিনীর হেলিক্প্টার। এতে বিপিন রাওয়াত ও তার স্ত্রী মধুলিকা রাওয়াতসহ মারা গেছেন ১৩ জন। এ ঘটনায় শোক জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে চলছে তদন্ত।

মঙ্গলবার সুলুরের উদ্দেশ্যে দিল্লি ছাড়েন বিপিন রাওয়াত। বুধবার সকালে সুলুর বিমান ঘাঁটি থেকে ওয়েলিংটনের সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে যাচ্ছিলেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ। সঙ্গে ছিলেন তার স্ত্রী মধুলিকা রাওয়াত, ডিফেন্স অ্যাসিসটেন্ট, সিকিউরিটি কমান্ডোরা।১৪ আরোহী নিয়ে উড্ডয়নের পরপরই দুপুরে নীলগিরি এলাকার জঙ্গলে বিধ্বস্ত হয় ভারতীয় বিমান বাহিনীর এমআই-ওয়ান/সেভেন/ ভি/ ফাইভ হেলিকপ্টারটি।

দুর্ঘটনার পর পরই গ্রামবাসীদের খবরে ঘটনাস্থলে যায় চিকিৎসকদের দল। ৯০ শতাংশ দগ্ধ অবস্থায় হাসপাতালে নেয়া হয় দুজনকে।সুরক্ষা ব্যবস্থার জন্য দুর্ঘটনায় পড়া হেলিকপ্টারটি সুখ্যাত। রাশিয়ার তৈরি এই আকাশযান যেকোনো বিরূপ আবহাওয়ার মধ্যেও চলাচলে সক্ষম। পরিচিত ভারতীয় প্রতিরক্ষা খাতে ব্যবহৃত অন্যতম শক্তিশালী হেলিকপ্টার হিসেবে।

২০১৯ সালে ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ পদটি সৃষ্টির পর প্রথম নিয়োগ পান ৬৩ বছর বয়সী বিপিন রাওয়াত।২০১৫ সালেও লেফটেন্যান্ট জেনারেল থাকা কালে নাগাল্যান্ডের ডিমাপুরে দুর্ঘটনার পড়ে তাকে বহনকারী হেলিকপ্টার চিতা। তবে সেবার অলৌকিকভাবে প্রাণে বেঁচে যান তিনি।সেনাবাহিনীর বিবৃতিতে জানানো হয়, ১৪ আরোহী নিয়েনীলগিরি এলাকার জঙ্গলে বিধ্বস্ত হয় ভারতীয় বিমান বাহিনীর এমআই ওয়ান/সেভেন/ ভি/ ফাইভ হেলিকপ্টারটি।

এতে সেনা সদস্য ও তার পরিবারসহ ৯জন ছাড়াও ৫ জন ক্রু ছিলেন। দুর্গম পাহাড়ি এলাকায় দুর্ঘটনা ঘটার পর আহত সেনাকর্তাদের উদ্ধার করা হয়েছে। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।

৬৩ বছর বয়সী জেনারেল রাওয়াত ২০১৯ সালের জানুয়ারিতে ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান বা চিফ অব ডিফেন্স স্টাফের দায়িত্ব নেন; সেনা, নৌ ও বিমানবাহিনীর মধ্যে সমন্বয় সাধনের জন্যই পদটি বানানো হয়েছে।নতুন সৃষ্ট সামরিক বিষয়ক বিভাগের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন এই চার তারকা জেনারেল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]