লোহাগাড়ার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে হাজারো মানুষের ঢল

Share the post

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।২১ ফেব্রুয়ারী (রোববার) বিকেলে উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ির পতিত ফসলের মাঠে (সভার বিল) এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়।দক্ষিণ চট্টগ্রামের সুনামধন্য আলেম হযরত মাওলানা মোফাজ্জলুর রহমান (রহঃ) লোহাগাড়ায় এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলার প্রবর্তন করেছিলেন। এটি ১২৫ তম বলে জানা গেছে।ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ ( ওসি) জাকের হোসাইন মাহমুদ ।

এর আগে ভার্চুয়াল এর মাধ্যমে উদ্ধোধন করেন আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিন।এতে সভাপতিত্ব করেন বড় মাওলানার পরিবারের সদস্য সৈয়দ আরিফ মঈনুদ্দিন। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি সদস্য মামুন উদ্দিন ও অাবুল কাশেম প্রতিযোগিতায় উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা ৭টি ঘোড়া অংশ নেয়।দক্ষিণ চট্টগ্রামের বৃহৎ এ মেলাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়েছসকাল থেকে প্রতিযোগিতার মাঠে ঘোড়দৌড় দেখার জন্য আসতে থাকেন উৎসুক হাজার হাজার দর্শক। বিকালে দৌড় শুরু হওয়ার আগেই মাঠ কানায়-কানায় ভরে যায় দর্শকে।

ঘোড়দৌড় শুরু হলে মাঠের চারপাশে চলতে থাকে উৎসুক দর্শকের উল্লাস। প্রতিযোগিতা শেষে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে পুরস্কার দেয়া হয়। উৎসবমুখর পরিবেশে দর্শকরা উপভোগ করেন গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা।প্রসঙ্গত :প্রতি বছর সনাতন ধর্মের অনুসারীরা সূর্য পূজা করে। এ পূজাকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসে। সনাতনী ধর্মাবলম্বীদের ধর্মীয় সংস্কৃতি থেকে মুসলিম ধর্মাবলম্বীদের সূর্য পূজার উৎসব থেকে বিমুখ করতে দক্ষিণ চট্টগ্রামের সুনামধন্য আলেম হযরত মাওলানা মোফাজ্জলুর রহমান (রহঃ) লোহাগাড়ায় এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলার প্রবর্তন করেছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]