রোজায় স্কুল-কলেজে ক্লাস চলবে ২৬ এপ্রিল পর্য

Share the post

রমজান মাসেও ২৪ রোজা পর্যন্ত ক্লাস চলবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে জানানো হয় আগামী ২৬ এপ্রিল পর্যন্ত পাঠদান চলবে শ্রেণিকক্ষে।

করোনার কারণে দীর্ঘদিন পাঠদান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ২৬ এপ্রিল পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদান চালানোর অনুরোধ করা হয়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্তে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে পড়াশেনার ক্ষতি কাটিয়ে উঠতে ২০ রমজান পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার কথা গত ২০ মার্চ জানিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

৩ এপ্রিল থেকে রোজা শুরুর কথা রয়েছে। সেই হিসেবে ২৪ রমজান পর্যন্ত ক্লাস চলবে মধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের।

গত ২১ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বন্ধ ছিলো। এরপর প্রথমে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়। পরে মার্চের প্রথম সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ও খুলে দেয়া হয়।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপর ব্যাপক বিধিনিষেধের মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়।সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় দেড় বছর পযন্ত শিক্ষা প্রতিষ্ঠানে দফায় দফায় ছুটি বাড়ায় শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতির উন্নতি হওয়ায় গত বছরের ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়।

তবে সীমিত এ শ্রেণি কাযক্রম আবার বন্ধ হয়ে যায় গত ২১ জানুয়ারি। ওমিক্রনের দাপটে এই দফায় এক মাস বন্ধ থাকে শিক্ষা প্রতিষ্ঠান। পরে ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুললেও পুরোদমে ক্লাস শুরু হয় ১৫ মর্চ থেকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated