মুক্তি পেলেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী

Share the post

আন্তর্জাতিক চাপে সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক এবং তার স্ত্রীকে মুক্তি দিয়েছে সেনাবাহিনী। প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক এবং তার স্ত্রী বাড়ি ফিরে গেছেন বলে জানিয়েছে তার কার্যালয়।জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখলের পর বিশ্বজুড়ে ক্ষমতাসীন দেশের নেতাদের চাপের মুখে তাদের ছেড়ে দেয়া হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা।

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোকের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী এবং তার স্ত্রীকে কঠোর নিরাপত্তায় রাজধানী খার্তুমে তাদের বাড়িতে পাঠানো হয়েছে।
এছাড়া অভ্যুত্থানের দিনে আটক অন্য নেতারা এখনো আটক রয়েছেন। তাদের কোথায় রখা হয়েছে তা এখনো জানানো হয়নি।এদিকে, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাদের গুলিতে ৭ জন নিহত ও প্রায় অর্ধশত আহত হয়েছে।
সোমবার সুদানে সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা জারি করেন সেনাপ্রধান। এরপর থেকে দেশজুড়ে চলছে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ-সহিংসতা।অন্যদিকে, সেনা অভ্যুত্থানের জেরে সুদানের সদস্যপদ স্থগিত করে আফ্রিকান ইউনিয়ন। বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর না করা পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে বলে বুধবার এক বিবৃতিতে জানায় সংগঠনটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

দেশবাসীকে দুই বছরের আয়ের হিসাব দিলেন জেলেনস্কি

Share the post

Share the post দুর্নীতির কারণে প্রায়ই সরকারি কর্মকর্তাদের বরখাস্ত করতে দেখা যায় ইউক্রেনে। এ ছাড়া জনপ্রতিনিধিরাও হন বরখাস্ত। এসব কারণে বারবার দুর্নীতির বিরুদ্ধে আওয়াজ তোলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এবার স্বচ্ছ তদন্তে জোর দিয়ে নিজের আয়ের হিসাব দিলেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, জেলেনস্কির দুই বছরের আয়ের তথ্য রোববার ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল ওয়েবসাইট থেকে প্রকাশ […]

ইসরাইলের মাথা-ব্যথা এখন আল জাজিরা

Share the post

Share the postফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাসকে সহযোগিতার অভিযোগে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা নিউজের স্থানীয় ব্যুরো কার্যালয় বন্ধ করে দেওয়ার দাবি জানিয়েছেন ইসরায়েলের তথ্যমন্ত্রী শালোমা কারহি। হামাসের মুখপাত্রের বার্তা প্রচার করে আলজাজিরা , যা নিয়েও ক্ষোভ প্রকাশ করে ইসরাইলের এই মন্ত্রী বলেন আমি আজই এটির শেষ দেখব । রোববার ইসরায়েলের বেতার সংবাদমাধ্যম আর্মি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে […]