মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র আঁকা কার্টুনিস্ট সড়কে প্রাণ হারালেন

Share the post

ইসলাম ধর্মের মহানবী (সা.) নিয়ে একটি বিতর্কিত কার্টুন আঁকায় ব্যাপক সমালোচিত হয়েছিলেন সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিল্কস। মৃত্যু হুমকির কারণে ২০০৭ সাল থেকে তিনি বসবাস করতেন কড়া পুলিশ প্রহরায়।

রোববার (৩ অক্টোবর) ওই কার্টুনিস্ট পুলিশের গাড়িতে থাকা অবস্থায় দুর্ঘটনার শিকার হয়ে নিহত হয়েছেন। দক্ষিণ সুইডেনের মার্কারাইড শহরের কাছাকাছি এক সড়কে পুলিশের গাড়ির সাথে মুখোমুখি সংঘর্ষ হয় ট্রাকের। ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন ৭৫ বছরের ভিল্কস এবং সঙ্গী দুই পুলিশ কর্মকর্তা। আহত হন ট্রাক ড্রাইভার।

২০০৭ সালে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গাত্মক চিত্র আঁকার পর যখন গোটা মুসলিম বিশ্ব ক্ষোভে ফুঁসছিল, তখনো দম্ভোক্তি থেকে বিরত ছিলেন না সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিল্কস।

সেসময় লার্স ভিল্কস বলেন, কোনো ধর্মকে অপমান-অবজ্ঞার জন্য কার্টুন খুবই তুচ্ছ বিষয়। খ্রিস্টান বা ইহুদিদের ক্ষেত্রে যে শিথিলতা আছে সেটা কেন ইসলাম ধর্মের ব্যাপারে নেই? তাই বুঝতে পারছি না। নিজেকে আলাদা বা মহৎ ভাবার তো কিছু নেই। ইসলাম ধর্ম নিশ্চয়ই সবার থেকে পবিত্র নয়।

তার ওই কার্টুন ডেনমার্কের একটি সংবাদপত্র প্রকাশও করে। এতে হামলার মুখে পড়তে হয় ওই গণমাধ্যম কার্যালয় এবং ভিল্কসকে। পরিস্থিতি সামাল দিতে তৎকালীন সুইডিশ প্রধানমন্ত্রী ২২টি মুসলিম দেশের রাষ্ট্রদূতদের সাথে বৈঠকেও বসেন। ঐ আলোচনাসভার পরই সশস্ত্র সংগঠন আল-কায়েদা ভিল্কসকে হত্যার জন্য ১ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা দেয়।

সেসময় থেকেই পুলিশি প্রহরায় চলাফেরা এবং বসবাস শুরু করেন ভিল্কস। অথচ পুলিশের গাড়িতে থাকা অবস্থায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন সেই বিতর্কিত কার্টুনিস্ট।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]