বইমেলায় বাঁশখালীর সন্তান চ্যানেল আই’র রিপোর্টার মাশরুর শাকিলের প্রথম বই

Share the post

মাশরুর এলাহী। ডাক নাম: শাকিল। বাড়ি চট্টগ্রামের বাঁশখালীর গন্ডামারায়। বাবা জাকের আহমদ, মা জান্নাতুন নাইম। ১৯৯৯ সালে এসএসসি পাস করেছেন চাম্বল উচ্চ বিদ্যালয় থেকে। পরে চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি। স্নাতক ও স্নাতকোত্তর করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে এম.ফিল. করছেন। বিশ্ববিদ্যালয় জীবন থেকেই সাংবাদিকতায় । ছিলেন দেশের প্রথম রেডিও টুডে-এর রিপোর্টার। ১১ বছর ধরে আছেন চ্যানেল আই-এ। বর্তমানে সিনিয়র রিপোর্টার। কমনওয়েলথ ফেলো হিসেবে পড়াশোনা করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনিস্টার-এ। পড়াশোনর আগ্রহ থেকে বন্ধু অ্যাডভোকেট আরিফ খানের সাথে প্রতিষ্ঠা করেছেন ‘রিডিং ক্লাব ট্রাস্ট’। তাঁর প্রথম বই ‘বাংলাদেশ স্বপ্ন দেখে’।

বইটিতে উঠে এসেছে অস্থির এক সময়ের কথা। সেখানে একদিকে আচারের আধিক্যে হারিয়ে যাচ্ছে ধর্ম আবার প্রাতিষ্ঠানিক ক্ষয়ে নড়বড়ে হয়ে যাচ্ছে রাষ্ট্র। বিভিন্ন স্বার্থবাদী গোষ্ঠী বাংলাদেশকে জনগণের রাষ্ট্র থেকে ‘লিমিটেড কোম্পানি’তে রূপান্তর করেছে। সেসব গল্পই উঠে এসেছে বইটির বিভিন্ন পাতায়।

বইটির অধিকাংশ রচনার বিষয় বাংলাদেশ ও এর নানামাত্রিক বাস্তবতা। প্রকাশিত বইটির লেখাগুলো কলামধর্মী হলেও কলাম থেকে কিছুটা ভিন্ন আঙ্গিকে লেখার চেষ্টা করেছেন লেখক। যেন কলামের থেকে লেখার আয়ু খানিকটা দীর্ঘ হয়।

যেহেতু লেখাগুলোর অধিকাংশই পত্রিকায় প্রকাশিত তাই যেন দিনশেষে হারিয়ে না যায় সেই চেষ্টা অব্যাহত রেখেছেন লেখক। সাম্যবাদী ডেঙ্গু, শরীরবিচ্ছিন্ন আধুনিক মানুষ, বাঙালির কোরবানি: ভোগের দৃশ্যায়নে ত্যাগের উদযাপন, শীর্ষেন্দুর আলাপ: ‘বাংলা সাহিত্যের পাঠক বাংলাদেশে।’ শিরোনামের লেখাগুলোতেও ভিন্নতার স্বাদ পাবেন পাঠক।

বিভিন্ন সময়ে নানান সমস্যার সূত্র ধরে লেখক তার কলমে প্রাতিষ্ঠানিক দুর্বলতার চিত্র তুলে ধরতে সচেষ্ট হয়েছেন। সেসব কলামের দেখাই মিলবে বাংলাদেশ স্বপ্ন দেখে বইটিতে।

লেখকের মতে ২০ বা ২০০ বছর পরেও যদি কেউ সময়কে ফিরে পেতে চান তাহলে এই রচনায় তার বহু উপাদান পাবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

মারা গেলেন জনপ্রিয় অভিনেতা অভিষেক চট্টোপাধ্যয়

Share the post

Share the postটলিউডের জনপ্রিয় অভিনেতা অভিষেক চট্টোপাধ্যয় মারা গেছেন। বুধবার (২৩ মার্চ) দিবাগত রাত ১টা ১০ মিনিটে কলকাতার প্রিন্স আনোয়ার শাহ রোডের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৫৭ বছর। টলিউডের আরেক অভিনেতা ভরত কৌলর তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।তিনি জানিয়েছেন, বুধবার সন্ধ্যায় একটি রিয়েলিটি শো-তে অংশ নেন অভিষেক চট্টোপাধ্যয়। সেখানে হঠাৎ […]

ভিসা বাতিলের পরেও ঢাকায় সানি লিওনি!

Share the post

Share the postভিসা আবেদন বাতিলের ১ দিনের মধ্যে ঢাকায় নেমে ভি-চিহ্ণ দেখালেন বলিউড তারকা সানি লিওনি! শনিবার (১২ মার্চ) বিকাল ৫টার দিকে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পা রাখেন। তাকে ঢাকায় বরণ করে নেন গান বাংলা টিভি চ্যানেলের ব্যবস্থাপনা পরিচালক ও সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপস। পরিচিত নাম বাদ দিয়ে মার্কিন পাসপোর্ট দিয়ে ভিসার আবেদন করায় […]