নেত্রকোনায় দূর্গাপূজা উপলক্ষে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা

Share the post

সোহেল খান দূর্জয়,নেত্রকোনা প্রতিনিধি : দূর্গাপূজা উপলক্ষে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা।প্রতি বছর শরৎকালে দেবী দূর্গার আগমন হয় নিজ ভূমিতে। সনাতন ধর্মের শাস্ত্র মতে জানা যায়, বছর ঘুরে আবারও উমা দেবী আসছেন তার বাপের বাড়ি। হিমালয়ের কৈলাশে তার স্বামী শিবের বাস। সেখান থেকেই সুদূর পথ পাড়ি দিয়ে আসেন সমতল ভূমির এই বাংলায়। সঙ্গে নিয়ে আসেন গণেশ, কার্ত্তিক, লক্ষ্মী আর সরস্বতীকে।

মা দেবীকে বরণ আর আরাধনায় মেতে উঠতে ইতোমধ্যেই জেলার বিভিন্ন স্থানে চলছে শেষ মুহূর্তে পূজার মন্ডপ তৈরি ও প্রতিমা তৈরি এবং সাজসজ্জার কাজ, আর তাই শেষ মহুর্তে ব্যস্ত সময় কাটাছে প্রতিমা তৈরির কারিগররা। সনাতন ধর্ম মতে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। এভাবেই মর্ত্যলোকে আবাহন ঘটে দেবী দুর্গার। মন্দিরে মন্দিরে উচ্চারিত হয় ‘যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা, নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নমোঃ নমোঃ’।(১১ অক্টোবর ) ষষ্ঠী পূজার মাধ্যমে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু। ঘনিয়ে আসছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব র্দূগাপূজা। জগৎ জননী মায়ের আগমনে মাতৃভক্ত সন্তানদের হৃদয়ে চলছে আনন্দধারা। এই আনন্দকে সবার মাঝে ভাগাভাগি করে নিতে সারা দেশের মতো নেত্রকোনাও চলছে দুর্গোৎসবের প্রতিমা তৈরির শেষ মুহূর্তের প্রস্তুতি। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে প্রতিমা তৈরীর কাজ। সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় পূজা এই দূর্গাপুজা, তাই দেবী দূর্গাকে আহবান আর শান্তির প্রত্যাশায় সনাতনী সম্প্রদায়ের মধ্যে আনন্দের জোয়ার বইছে।

নেত্রকোনা জেলায় এবার সব মিলিয়ে পূজামন্ডপ ৫১৭ টি। যার মধ্যে নেত্রকোনা সদর ও পৌরসভায়-১০৯, বারহাট্টা-৫২, কলমাকান্দায়-৬০,দূর্গাপুর-৫৮, মোহনগঞ্জ-৩৭, খালিয়াজুরী-৪১, মদন-১৩, কেন্দুয়া-৪৭, আটপাড়া-৪০,ও পূর্বধলায়-৬০ টি পূজা মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। নেত্রকোনায়ই তৈরি করা হচ্ছে সবচেয়ে বড় এবং আকর্ষনীয় মন্ডপ। ব্যায় করা হচ্ছে লাখ লাখ টাকা। আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে দূর্গাদেবীর প্রতিমা ছাড়াও তৈরি করা হচ্ছে নজর কারা বিভিন্ন দেবদেবীর প্রতিমা। অনুষ্ঠান সুন্দর ও সফল করতে শেষ মুহুর্তের প্রস্তুতিও সেরে নিচ্ছেন সংশ্লিষ্টরা।

নেত্রকোনা জেলা দূর্গাপূজা উদ্যাপন কমিটির সভাপতি মঙ্গল চন্দ্র সাহা বলেন, আসন্ন শারদীয় দূর্গাপুজা উপলক্ষে আমাদের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে, আশা করি (১১ অক্টোবর) থেকে ষষ্ঠী পূজার মধ‍্যে দিয়ে মহাআনন্দের সাথে আমরা এই উৎসব পালন করতে পারবো।

নেত্রকোনা জেলা দূর্গাপূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সমীর ভদ্র রানা জানান, এবারে দেশের পরিস্থিতি কিছুটা ভালো থাকায় আর আবহাওয়া অনুকুলে থাকায় আশা করি আমরা জাকজঁমক একটি পূজা উদযাপন করতে পারবো। আইনশৃংখলা পরিস্থিতি যদি ভালো থাকে তাহলে কোন ধরনের অসুবিধা হবে না। এদিকে এবারের পূজায় আইনশৃংখলা রক্ষায় সার্বিক সহযোগিতার আশ্বাস দিলেন পুলিশ সুপার ।

নেত্রকোনা জলা পুলিশ সুপার আকবর আলী মুন্সি বলেন, নেত্রকোনা একটি শান্ত এলাকা আর এখানকার সকলের মধ্যে শান্তি আর সম্প্রীতি বহমান, আর সনাতন ধর্মালম্বীদের এই পূজাকে ঘিরে নেত্রকোনার প্রতিটি গুরুত্বপূর্ন এলাকায় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হবে।

নেত্রকোনা জেলা প্রশাসক কাজি আবদুর রহমান বলেন, দূর্গাপূজার সব ধরনের প্রস্ততি শেষ করছি। প্রশাসনের পক্ষ থেকে সব দিক থেকে সার্বিক সহযোগিতা করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]