নিরাপদ সড়কসহ ৯ দফা দাবি শিক্ষার্থীদের

Share the post

দুর্ঘটনায় নিহত শিক্ষার্থী নাইম হত্যার বিচার ও নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে আজও রাজধানীর ধানমন্ডিতে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। সকাল ১১টা থেকে রাপা প্লাজার সামনে ২ ঘণ্টার বেশি সময় বিক্ষোভ করে রাস্তা বন্ধ রাখেন তারা। পরে পুলিশের মধ্যস্থতায় দুপুর ২টার দিকে রাস্তা ছেড়ে দেয়া হয়।

নিরাপদ সড়কের দাবিতে ধানমন্ডি, মোহাম্মদপুরসহ আশপাশের ১০টির বেশি কলেজের শিক্ষার্থীরা সকাল ১১টা থেকে অবস্থান নেন লালমাটিয়া এলাকার বিভিন্ন অলিগলিতে। পরে ধানমন্ডি ২৭ নম্বর সড়কে রাপা প্লাজার সামনে অবস্থান নেন তারা। দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীর বিচারসহ ৯ দফা দাবি বাস্তবায়নের দাবি তাদের।

আন্দোলনকারীদের একজন প্রতিনিধি পরে মাইকে বলেন, এই নয় দফা দাবি আদায়ে গত বৃহস্পতিবার সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে বৈঠকে যোগ দিয়েছিলেন তারা। বিআরটিএ কর্তৃপক্ষ তাদের কাছে এক সপ্তাহ সময় চেয়েছিল।

শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনের ৯ দফা দাবি বাস্তবায়ন করতে হবে। নটরডেম কলেজের ছাত্র নাঈম হাসানসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারের ক্ষতিপূরণ দিতে হবে।এ সারাদেশের সব সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি, পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণের দাবি তাদের।

বিভিন্ন ব্যানারসহ কয়েকশো শিক্ষার্থীর আন্দোলনে ধানমন্ডি ও মোহাম্মদপুরে যানবাহন চলাচল বন্ধ হয়ে তীব্র যানজট সৃষ্টি হয়। পরে পুলিশের হস্তক্ষেপে ২ ঘণ্টার বেশি সময় পর রাস্তা ছেড়ে দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।।

শিক্ষার্থীরা মঙ্গলবার পর্যন্ত সময় দেবে জানিয়ে আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, এই সময়ের মধ্যে তাদের দাবি পূরণ করে প্রজ্ঞাপন জারি করা না হলে ওই দিন দুপুরে রাজধানীর সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে তারা বিআরটিএ কার্যালয় ঘেরাও করবে।

এছাড়াও রবি ও সোমবার বিক্ষোভ চলবে এবং সড়কে গাড়ির ফিটনেস ও লাইসেন্স পরীক্ষা চলবে বলে ঘোষণা দেওয়া হয় আন্দোলনকারীদের পক্ষ থেকে।এদিকে উত্তরা হাউজ বিল্ডিং এলাকাতেও বেলা ১১টার দিকে বিক্ষোভ দেখায় একদল শিক্ষার্থী। তাদের পরে বুঝিয়ে সরিয়ে দেয় পুলিশ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]