এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪
আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩
লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার করেছে ইসরায়েলের সেনাবাহিনী (আইডিএফ)। এক বিবৃতিতে তারা বলেছে, উত্তরাঞ্চলীয় প্রতিবেশী সিরিয়া থেকে ছোড়া কামানের গোলা ইসরায়েলি ভূখণ্ডে আঘাত হেনেছে। এর জবাবে সামরিক বাহিনী সিরিয়ার ভূখণ্ড লক্ষ্য করে পাল্টা কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করা হয়েছে।

হারেৎজের প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় গোলানের দিকে উন্মুক্ত স্থানে দুটি রকেট পড়েছে। অন্যটি সিরিয়ার ভূখণ্ডে পড়েছে। এসব রকেটে কেউ হতাহত হয়নি।এদিকে সিরিয়ার একটি সূত্র বলেছে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীগুলোর একটি শাখা ইসরায়েলে অন্তত তিনটি রকেট নিক্ষেপ করেছে।

হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধের মাঝে দুই প্রতিবেশী লেবানন ও সিরিয়া থেকে ইসরায়েলি ভূখণ্ডে এই ধরনের হামলায় পশ্চিম এশিয়ায় যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। গত শনিবার হামাসের হামলা শুরুর পর থেকেই ইসরায়েলে অনুপ্রবেশের চেষ্টা করেছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সদস্যরা।মঙ্গলবার সীমান্ত পেরিয়ে ইসরায়েলে অনুপ্রবেশের চেষ্টার সময় ইসরায়েলি সৈন্যদের সঙ্গে হিজবুল্লাহর প্রচণ্ড সংঘর্ষ হয়েছে। এ সময় হিজবুল্লাহর তিন সদস্য ও ইসরায়েলি সামরিক বাহিনী এক ডেপুটি কমান্ডার নিহত হন। এ ছাড়া হিজবুল্লাহ-ইসরায়েল সংঘাতে আরও দুই বেসামরিকের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে লেবানন।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, সীমান্তের একটি ইসরায়েলি সামরিক চৌকিতে লেবানন থেকে বুধবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ট্যাঙ্ক-বিরোধী ক্ষেপণাস্ত্রটি আরব আল-আরামশি গ্রামের কাছে আঘাত হেনেছে। এর জবাবে লেবাননে আক্রমণ শুরু করা হয়েছে।

এর আগে, গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলও পাল্টা আক্রমণ করে। এরপর থেকে দুই পক্ষের সংঘাত চলছেই। চলমান এই সংঘাতে ইতোমধ্যে ৯ শতাধিক ফিলিস্তিনি এবং ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এ ছাড়া আহত হয়েছেন হাজার হাজার মানুষ।

ইসরায়েলি বিমান হামলায় গাজায় হামাসের রাজনৈতিক ব্যুরোর দুই শীর্ষ কর্মকর্তা নিহত হয়েছেন। হামাসের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। নিহতরা হলেন, জাকারিয়া আবু মুয়াম্মার ও জাওয়াদ আবু শামাল।

অন্যদিকে হামাস ইসরায়েলে হামলা চালিয়ে বিপুল সংখ্যক ইসরায়েলিকে আটক করেছে বলে দাবি করছে। সংগঠনটি বলছে, ইসরায়েলের কারাগারে যত বন্দি রয়েছে তাদের সবাইকে ছাড়ানোর জন্য এটা যথেষ্ট। সূত্র: রয়টার্স, টাইমস অব ইসরায়েল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

১৪ বছর ধরে ভাত খাননা তিনি!

Share the post

Share the postমোহাম্মদ আরীফুল ইসলাম, কিশোরগঞ্জ প্রতিনিধিঃ পছন্দের প্রার্থীকে ভোট দিতে না পারার বেদনায় ১৪ বছরের অধিক সময় ধরে ভাত খাননা কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার রামদী ইউনিয়নের কৃষক ইনু মিয়া (৭৫) নামের এক বিএনপি সমর্থক। ভাতের বদলে কলা, রুটি, আর শুকনো খাবার খেয়ে কাটিয়ে দিয়েছেন ১৪ বছরের অধিক সময়। বিএনপি ক্ষমতায় না এলে এবং ভৈরব- […]