আসন্ন রমজানে ডায়াবেটিস রোগিদের খাদ্য অভ্যাস ও চিকিৎসা সচেতনতায় কর্মশালা লিসবনে।

Share the post
নিজস্ব প্রতিনিধি ।। হাসান কোরাইশী , লিসবন,পর্তুগাল
পবিত্র মাহে রমজান উপলক্ষে খাদ্য অভ্যাস এবং ডায়বেটিস রোগীদের বিশেষ সর্তকতা ও পরামর্শ প্রদানে একটি বিশেষ কর্মশালার আয়োজন করে পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমির স্বাস্থ্য বিষয়ক প্রকল্প ‘কমিউনিটির জন্য স্বাস্থ্য’ যার সার্বিক সহযোগিতায় ছিলেন স্থানীয় স্বাস্থ কেন্দ্র (USF de Baixa) ও Bengalisboa প্রকল্প।
ডায়াবেটিস সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর এবং সমস্যা ও সমাধানে খোলামেলা আলোচনা করেন স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র USF de Baixa এর প্রধান ড. ক্রিশ্চিয়ানো সহ ৫ জন ডাক্তারের একটি বিশেষায়িত টিম, যেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশী ডাক্তার ফারসানা ও নার্স পপি। পর্তুগীজ সরকারের স্বাস্থ্য বিষয়ক প্রকল্প হেলদি নেইবারহুড এর অধিনে বাস্তবায়িত প্রকল্পটির অধিনে সপ্তাহে তিন দিন সোম, বুধ ও শুক্রবার স্থানীয় সময় দুপুর ২ টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমিতে সরাসরি বাংলাদেশী ডাক্তার ও নার্সের সমন্বয়ে প্রয়োজনীয় স্বাস্থ্য পরামর্শ পাওয়া যায় বিশেষ করে নারী ও শিশুদের জন্য।
প্রকল্পটিতে বাংলাদেশী সহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের প্রায় ২০ জনের অধিক স্বাস্থ্যকর্মী সেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন। তাছাড়া স্থানীয় আই এস সি টি ই বিশ্ববিদ্যালয়ের এনথ্রপলজি বিভাগের দুই জন পিএইচডি গবেষক কাজ করছেন সেচ্ছাসেবী হিসেবে। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির সিনিয়র ব্যক্তিত্ব, স্থানীয় সোসালিষ্ট পার্টির নেতা এবং বাংলাদেশ ইসলামিক সেন্টারের সভাপতি রানা তাসলিম উদ্দিন।
কর্মশালার শুরুতে প্রকল্প সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা প্রদান করেন প্রতিষ্ঠানের পর্তুগীজ শিক্ষিকা এবং এই প্রকল্পের সমন্বয়ক সোফিয়া ফনসেকা এবং বাংলাদেশী ডাক্তার ফারসানা। উল্লেখ্য ২০১৮ সালে প্রতিষ্ঠিত পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমি অভিবাসী কমিউনিটির উন্নয়নে নানা ধরনের প্রকল্প বাস্তবায়ন করে আসছে। পর্তুগীজ ভাষা শিক্ষা কোর্স,জরুরি খাদ্য সহযোগিতা এবং স্বাস্থ্য বিষয়ক প্রকল্প সহ অভিবাসীদের বিভিন্ন ভোকেশনাল প্রশিক্ষণ তার মধ্যে অন্যতম।
কর্মশালা শেষে উপস্থিত মানুষজন সরাসরি পর্তুগীজ এবং বাংলাদেশী ডাক্তারদের সাথে স্বাস্থ্য বিষয়ক নানান ধারনা ও পরামর্শ নেন এবং এধরনের আয়োজনে বাংলাদেশী এই প্রতিষ্ঠান হয় আয়োজকদের সাধুবাদ জানান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated