আজ আন্তর্জাতিক নারী দিবস

Share the post

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। প্রতি বছর নারী-পুরুষের সমঅধিকার ও বৈষম্য দূর করতে নানা আয়োজনে পালন করা হয় দিনটি। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করবে।

ন্যায্য মজুরি, শ্রমঘণ্টা ১২ থেকে কমিয়ে ৮ ঘণ্টা, স্বাস্থ্যকর কর্ম-পরিবেশ ও ভোটাধিকারের দাবিতে ১৯০৮ সালের ২৮ ফেব্রুয়ারি নিউইয়র্কে রাজপথে নামেন ১৫ হাজার নারী। ধরপাকড়ের শিকারও হন অনেকে। পরের বছরই দিনটিকে নারী দিবস হিসেবে ঘোষণা করে সোস্যালিস্ট পার্টি অব আমেরিকা। তবে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালনের প্রস্তাব দেন জার্মানির সমাজতান্ত্রিক নেতা ক্লারা জেটকিন। আর এ নিয়ে চূড়ান্ত স্বীকৃতি আসে ১৯৭৫ সালে। এরপর থেকেই জাতিসংঘের আহ্বানে নারীর সমঅধিকার আদায়ের অঙ্গীকারে সারা বিশ্বে পালন করা হয় দিনটি।

এ বছর উইমেন ইন লিডারশিপ : অ্যাচিভিং এন ইকুয়াল ফিউচার ইন কভিড-নাইনটিন ওয়ার্ল্ড প্রতিপাদ্যে পালিত হচ্ছে দিনটি। এর অর্থ- ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’।

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি রক্ষায় পুরুষের পাশাপাশি নারীরও সমান অবদানের সুযোগ রয়েছে। সে লক্ষ্য অর্জনে সামাজিক, সাংস্কৃতিক প্রতিবন্ধকতা উত্তরণের আহ্বান জাতিসংঘের। সেইসঙ্গে দীর্ঘ দিন ধরে কর্মক্ষেত্রে যে বেতন বৈষম্যের শিকার হয়ে আসছেন নারীরা, তাও নিরসন করতে বলা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

চকরিয়া যুবলীগের সভাপতি ও তার ছোট ভাইকে মামলায় দেওয়ায় মানববন্ধন

Share the post

Share the postফয়সাল আলম সাগর,বিশেষ প্রতিনিধি : তুচ্ছ ঘটনার জের ধরে চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতিকে মামলায় দিয়েছে প্রতিপক্ষের লোকজন। সেই মামলা থেকে রক্ষা পায়নি দীর্ঘদিন ধরে মরনব্যাধী রোগ ক্যান্সারে আক্রান্ত হয়ে বাড়িত পড়ে থাকা তার এক সহোদরও। কোন তদন্ত ছাড়াই চকরিয়া থানার ওসি প্রতিপক্ষের সাথে হাত মিলিয়ে এ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা নিয়েছেন বলে অভিযোগ […]

এবার সিরিয়া থেকে ইসরায়েলে হামলা

Share the post

Share the post প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:০৪ আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৩ লেবাননের পর এবার প্রতিবেশী সিরিয়া থেকেও ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা করা হয়েছে। এই হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যরা সিরিয়া সীমান্তের ভেতরে কামান ও মর্টারের গোলা নিক্ষেপ করেছে। সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলি ভূখণ্ডের উন্মুক্ত স্থানে আঘাত হানার তথ্য স্বীকার […]