আইইবি, চট্টগ্রাম কেন্দ্রে অনুষ্ঠিত সেমিনারে ইউএসটির উপাচার্য – শিল্প উন্নয়নের জন্য সকল কলকারখানায় গবেষণা কেন্দ্র স্থাপন প্রয়োজন

Share the post

প্রেস বিজ্ঞপ্তি ।। চট্টগ্রাম

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে নন-ডেসট্রাকটিভ টেস্টিং: টেকনিক এডভান্সমেন্ট রিসেন্ট ট্রেন্ডস ইন ইন্ড্রাস্ট্রিয়াল এন্ড ইঞ্জিনিয়ারিং এপ্লিকেশন ( Non-Destructive Testing: Techniques, Advancement and Recent Trends in Industrial and Engineering Application ) শীর্ষক এক সেমিনার গত (০৮ জানুয়ারি, ২০২২) শনিবার সন্ধ্যায় কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। সেমিনারে চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান ও ইউএসটিসির উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের মেকানিক্যাল বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী মোঃ সানাউল রাব্বী। আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন এর সভাপতিত্বে ও কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী এস এম শহিদুল আলম এর সঞ্চালনায় আয়োজিত এই সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন কারিগরী আলোচনা ও সেমিনার উপ-কমিটির আহŸায়ক অধ্যাপক ড. প্রকৌশলী জামাল উদ্দিন আহমেদ। সেমিনারে আরো বক্তব্য প্রদান করেন কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী মনজারে খোরশেদ আলম। এছাড়াও মূল প্রবন্ধকারের পরিচিতি তুলে ধরেন কারিগরী আলোচনা ও সেমিনার উপ-কমিটির সদস্য-সচিব ড. প্রকৌশলী এএসএম সায়েম।

প্রধান অতিথির বক্তৃতায় ইউএসটিসির উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, যুযোপযোগী প্রযুক্তি ব্যবহারের লক্ষে শিল্প কলকারখানায় ও চুয়েটসহ সকল প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের মধ্যে সহযোগিতাপূর্ণ সুসম্পর্ক স্থাপন প্রয়োজন। তিনি গুণগতমান নিশ্চিতে প্রত্যেক কলকারখানায় ল্যাবরেটরী স্থাপনসহ নিয়মিত পর্যবেক্ষণ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহŸান জানান। এছাড়া তিনি সকল শিল্প কলকারখানায় পাবলিক ও প্রাইভেট প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমন্বয়ে শিল্প মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য আইইবির প্রতি আহবান জানান।

মূল প্রবন্ধ উপস্থাপন করে ড. প্রকৌশলী মোঃ সানাউল রাব্বী বলেন, অর্থনৈতিক উন্নয়নের অন্যতম চালিকা শক্তি শিল্প কলকারখানা। শিল্প কলকারখানায় যত উৎপাদন বাড়বে দেশের উন্নয়ন তত ত্বরান্বিত হবে। তিনি নির্ভরযোগ্য ও নিরাপদভাবে পরিচালনার জন্য নিয়মিত কলকারখানায় ব্যবহৃত স্থাপনা, মেশিনারিজ ও সকল উপকরণের সক্ষমতা নির্দিষ্ট সময়ের পূর্বে পরীক্ষা করার উপর গুরুত্বারোপ করেন। তিনি শিল্প কলকারখানায় ব্যবহৃত উপকরণের অধংসাত্বক পরীক্ষা, কৌশল, অগ্রগতি সম্পর্কে পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি উৎপাদন বাড়াতে উন্নত দেশগুলোর ন্যায় আধুনিক প্রযুক্তি ব্যবহার ও প্রত্যেক কলকারখানায় গবেষণা কেন্দ্র স্থাপনের বিষয়ে আলোকপাত করেন। এছাড়াও তিনি চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের তত্ত¡াবধানে চট্টগ্রাম শহরের উল্লেখ সংখ্যক কলকারখানায় গবেষণা কার্য পরিচালনার বিষয়ে গুরুত্ব দেন।

সভাপতির বক্তৃতায় কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, টেকসই উন্নয়ন ও দীর্ঘস্থায়ীত্বের লক্ষে সকল ক্ষেত্রে নিয়মিত এনডিটি প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা অপরিসীম। তিনি সকল সমস্যা নিরসন, সম্ভাব্যতা যাচাই, প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার লক্ষে আরো অধিক গবেষণা করার জন্য প্রকৌশলীদের এগিয়ে আসার আহবান জানান। তিনি কলকারখানার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও বিভিন্ন প্রকৌশল বিশ^বিদ্যালয়ের মধ্যে পারস্পরিক যোগাযোগের মাধ্যমে এনডিটি ব্যবস্থা কার্যক্রমের ক্ষেত্রে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

প্রকৌশলী মোহাং আবুল হাশেম, প্রকৌশলী এস এম শামসুদ্দিন খালেদ, প্রকৌশলী কাজী আরশাদুল ইসলাম ও প্রকৌশলী এনামুল হক প্রশ্নোত্তর পর্বে অংশ গ্রহণ করেন । মূল প্রবন্ধকার মোহাম্মদ আমীন প্রকৌশলীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং পরামর্শ সম্পর্কে তাঁর অভিমত তুলে ধরেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ও মূল প্রবন্ধকারকে পুষ্পস্তবক এবং ক্রেস্ট প্রদান করা হয়। সেমিনারে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের উর্ধতন প্রকৌশলীগণসহ কেন্দ্রের বিপুল সংখ্যক প্রকৌশলী সদস্য উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Releated

মানবতার ফেরিওয়ালা চট্টগ্রাম মহানগরের উদ্যোগে শীতকালীন কম্বল বিতরণ

Share the post

Share the postচট্টগ্রাম সংবাদ: মানবতার ফেরিওয়ালা চট্টগ্রাম মহানগর শাখার পক্ষ থেকে চট্টগ্রাম নগরীর মধ্যরাতে নগরের জামালখান,চকবাজার,চট্টগ্রাম মেডিকেল,ওয়াসা,কাজির দেউড়ি,সিআরবি,দেওয়ানহাট সহ বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ করা হয়। রাতের আঁধারে এই তীব্র শীতে কষ্ট পাচ্ছে, তাদের কষ্টকে লাঘব করতে এই শীতকালীন কম্বল বিতরণ করা হয়। মানবতার ফেরিওয়ালার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মশিউর রহমানের নির্দেশনা মোতাবেক মানবতার ফেরিওয়ালার চট্টগ্রাম […]

সামাজিক সংগঠন”মানবতার ফেরিওয়ালা” চট্টগ্রাম মহানগরের কমিটি ঘোষণা

Share the post

Share the postচট্টগ্রাম সংবাদ: “মানবতার ফেরিওয়ালা” সামাজিক সংগঠনের কার্যক্রম বৃদ্ধি করার লক্ষ্যে চট্টগ্রাম মহানগর এর আংশিক কমিটি ঘোষণা করা হয়। গতকাল ১০ই অক্টোবর সামাজিক সংগঠন মানবতার ফেরিওয়ালা সংগঠনের অফিসিয়াল ফেসবুক পেইজে মানবতার ফেরিওয়ালা সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মশিউর রহমানের স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এই কমিটিঘোষণা করা হয়। উক্ত কমিটিতে সভাপতি নির্বাচিত হন কাজী ইসতিয়াক আলম […]